Coronavirus

সোমবার থেকে কোন ক্ষেত্রে কতটা ছাড়? সিদ্ধান্ত নিতে বৈঠকে মন্ত্রিগোষ্ঠী

কোন ক্ষেত্রে কতটা ছাড় দেওয়া যেতে পারে, বা কোন ক্ষেত্র ছাড়ের আওতায় আনা যাবে না, তা নিয়েও সিদ্ধান্ত ঘোষণা হতে পারে বৈঠকের পর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২০ ১৩:৫০
Share:

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহের বাড়িতে বৈঠকে মন্ত্রিগোষ্ঠী। শনিবার, নয়াদিল্লিতে। ছবি: পিটিআই

করোনাভাইরাসের পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠকে কেন্দ্রের বিশেষ মন্ত্রিগোষ্ঠী। গোটা দেশে করোনাভাইরাসের সংক্রমণ ও নিয়ন্ত্রণের গতিবিধি, থেকে শুরু করে পুরো বিষয় পর্যালোচনা করবেন মন্ত্রীরা। আলোচনা হবে লকডাউন নিয়েও। প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে এই বৈঠকে থাকবেন রাজনাথ সিংহ ছাড়াও স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন, রেলমন্ত্রী পীযূষ গয়াল, নারী ও শিশুকল্যাণমন্ত্রী স্মৃতি ইরানী, তথ্যসম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকরের মতো মন্ত্রীরা। পর্যবেক্ষকরা মনে করছেন, করোনা সংক্রমণ ও নিয়ন্ত্রণ ছাড়াও ২০ এপ্রিল থেকে নন হটস্পট এলাকায় অর্থনৈতিক কাজকর্ম ৪৫ শতাংশ পর্যন্ত চালু করার সিদ্ধান্ত নিতে পারেন মন্ত্রীরা।

Advertisement

করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির হার কিছুটা কমেছে বলে শুক্রবারই দাবি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। তবু প্রতি দিন হাজারখানেক নতুন সংক্রমণ নিশ্চিত হচ্ছে। তার অন্যতম কারণ অবশ্য টেস্টের সংখ্যা বাড়ানো। দেশের ১৭০টি জেলা করোনাভাইরাসের হটস্পট বা রেড জোন হিসেবে চিহ্নিত হয়েছে। এই হটস্পটগুলিতে যাতে সংক্রমণ নির্দিষ্ট গণ্ডির মধ্যেই বেঁধে রাখা যায়, তার জন্য কার্যত সিল করে দিয়ে চলছে জীবাণুমুক্ত করার কাজ। ওই সব এলাকার ক্ষেত্রে নতুন কোনও ব্যবস্থা নেওয়া যায় কি না, বা নতুন সংক্রমণ আরও কমাতে কী বন্দোবস্ত করা যেতে পারে, সেই সব বিষয় নিয়েই আলোচনা হবে বলে বৈঠক সূত্রে খবর।

লকডাউনের জেরে অর্থনীতি কার্যত স্তব্ধ। শিল্প-কলকারখানায় সব জায়গাতেই তালা ঝুলছে। কৃষিক্ষেত্রও কার্যত বন্ধ। সেই অর্থনীতির গতি কিছুটা সচল করতে উদ্যোগ ২০ সেপ্টেম্বর থেকে নন হটস্পট এলাকাগুলিতে মাঝারি, ক্ষুদ্র ও অতিক্ষুদ্র শিল্পক্ষেত্রে কিছুটা ছাড়ের কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেই অনুযায়ী, কোন ক্ষেত্রে কতটা ছাড় দেওয়া যেতে পারে, বা কোন ক্ষেত্র ছাড়ের আওতায় আনা যাবে না, তা নিয়েও সিদ্ধান্ত ঘোষণা হতে পারে বৈঠকের পর। নন হটস্পট এলাকায় কৃষিক্ষেত্রে ফসল কাটা থেকে শুরু করে ঘরে তোলা বা বাজারে বিক্রির জন্য নিয়ে যাওয়া পর্যন্ত সব ক্ষেত্রেও ছাড়ের সিদ্ধান্ত হতে পারে বৈঠকে।

Advertisement

আরও পড়ুন: করোনার হানা এ বার নৌবাহিনীতেও, কোয়রান্টিনে নৌঘাঁটির একাংশ

আরও পড়ুন: অনেক হয়েছে আর নয়, এ বার কড়া দাওয়াই মুখ্যমন্ত্রীর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন