• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনার হানা এ বার নৌবাহিনীতেও, কোয়রান্টিনে নৌঘাঁটির একাংশ

navy
প্রতীকী ছবি।

এ বার করোনাভাইরাসের সংক্রমণ ছড়াল ভারতীয় নৌবাহিনীতেও। ২১ জন নৌসেনার কোভিড—১৯ পজিটিভ ধরা পড়ল মুম্বইয়ে। নৌবাহিনীর হাসপাতাল আইএনএইচএস অশ্বিনী-তে আক্রান্ত নৌসেনাদের কোয়রান্টিনে রাখা হয়েছে।

মুম্বইয়ের নৌসেনা ঘাঁটি আইএনএস অ্যাঙ্গরে-এ কাজ করেন তাঁরা। এই ঘাঁটি থেকেই নৌসেনা ওয়েস্টার্ন কম্যান্ডের লজিস্টিকাল এবং প্রশাসনিক কাজকর্ম চলে। নৌসেনা সূত্রে খবর, যে ২১ জনের রিপোর্ট পজিটিভ এসেছে, তাঁদের মধ্যে ২০ জনের শরীরে করোনার কোনও উপসর্গই ধরা পড়েনি। কিন্তু গত ৭ এপ্রিল তাঁদের মধ্যেই এক জনের দেহে করোনা সংক্রমণের উপসর্গ ধরা পড়ে। তার পরই ওই ঘাঁটিতে থাকা বাকি ২০ জন নৌসেনার শারীরিক পরীক্ষা করা হয়। রিপোর্টে তখন প্রত্যেকেরই পজিটিভ আসে। এই ঘটনার পরই ওই নৌঘাঁটিতে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। শনিবার সকালে এক বিবৃতিতে নৌসেনা জানিয়েছে, সংক্রমণের বিষয়টি সামনে আসার পরই আইএনএস অ্যাঙ্গরে-কে কোয়ারান্টিনে পাঠানো হয়েছে।

নৌসেনা সূত্রে আরও জানানো হয়েছে, আক্রান্তদের সংস্পর্শে কারা এসেছিলেন তাঁদের চিহ্নিত করার চেষ্টা চলছে। আশঙ্কা করা হচ্ছে, আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে। আইএনএস অ্যাঙ্গরে থেকেই কয়েকশো মিটার দূরেই নৌবন্দর। সেখানেই নোঙর করা থাকে ওয়েস্টার্ন কম্যান্ডের যুদ্ধজাহাজ, সাবমেরিন। তবে সেগুলোতে সংক্রমণ ছড়ায়নি বলেই নৌসেনা সূত্রে জানানো হয়েছে।

আরও পড়ুন: দেশে করোনায় মৃত বেড়ে ৪৮০ জন, ২৪ ঘণ্টায় আক্রান্ত আরও ৯৯১

আরও পড়ুন: বন্দর এলাকার থানার ওসি করোনা-আক্রান্ত, গোটা থানাকেই যেতে হতে পারে কোয়রান্টিনে?

ভারতীয় সেনায় করোনায়  হয়েছেন ৮ জন। তাঁদের মধ্যে ২ জন চিকিত্সক এবং এক জন নার্স রয়েছেন, এমনটাই জানিয়েছেন সেনাপ্রধান নরবণে। সেনায় করোনার সংক্রমণ ছড়ালেও নৌসেনা এই ভাইরাসের আঁচ থেকে দূরেই ছিল। কিন্তু এ বার এখানেও সংক্রমণ ছড়াল। ফলে উদ্বেগ ছড়িয়েছে নৌসেনায়। 

করোনা আক্রান্তের সংখ্যায় দেশের মধ্যে শীর্ষে মহারাষ্ট্র। সেখানে ইতিমধ্যেই ৩৩২৩ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যুর নিরিখেও গোটা দেশের মধ্যে এই রাজ্য শীর্ষে। মৃতের সংখ্যা এখনও পর্যন্ত ২০১। মহারাষ্ট্রের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা মুম্বইয়ের।

দেশে ইতিমধ্যেই আক্রান্তের সংখ্যা ১৪ হাজার ছাড়িয়েছে। মৃত্যু বেড়ে হয়েছে ৪৮০।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন