Covaxin

কোভ্যাক্সিন নিয়ে সংশয় অন্য দেশে

মায়ানমার-সহ ৭টি মিত্র দেশকে কোভ্যাক্সিনের ৮.১ লক্ষ ডোজ় দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ভারত।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৪৯
Share:

ছবি রয়টার্স।

কোভিড সঙ্কটে ভারতের টিকা-কূটনীতি বিশ্বের দরবারে দেশটিকে কিছুটা এগিয়ে দিলেও কার্যত দেখা যাচ্ছে, এ দেশে তৈরি করোনার টিকা কোভ্যাক্সিন নিতে ইচ্ছুক দেশের সংখ্যা হাতেগোনা। সুসম্পর্কের বার্তা দিতে মায়ানমার-সহ ৭টি মিত্র দেশকে কোভ্যাক্সিনের ৮.১ লক্ষ ডোজ় দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ভারত। যার মধ্যে এখনও পর্যন্ত মাত্র ২ লক্ষ ডোজ় সংগ্রহ
করেছে মায়ারমার।

Advertisement

কোভ্যাক্সিন উৎপাদনকারী সংস্থা ভারত বায়োটেককে গত ১৫ জানুয়ারি একটি সরকারি স্মারকলিপি পাঠিয়ে জানানো হয়, কোভ্যাক্সিনের ৮.১ লক্ষ ডোজ় তাদের থেকে সরাসরি সংগ্রহ করবে বিদেশ মন্ত্রক। মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এক বিবৃতিতে জানিয়েছে, ভারত থেকে ৬৪.৭ লক্ষ প্রতিষেধকের ডোজ় বিনামূল্যে দেওয়া হয়েছে বিভিন্ন দেশকে। এবং বাণিজ্যিক উদ্দেশ্যে পাঠানো হয়েছে ১৬৫ লক্ষ ডোজ়। সরকারি সূত্রের খবর, ওই ৬৪.৭ লক্ষ ডোজ়ের মধ্যে ২ লক্ষ মাত্র ডোজ় কোভ্যাক্সিনের। বাকি পুরোটাই অক্সফোর্ড ও সিরাম ইনস্টিটিউটটের কোভিশিল্ড। বিশেষজ্ঞদের মতে, কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল এখনও শেষ না হওয়ায় এই প্রতিষেধক নিয়ে সংশয় কাটছে না দেশগুলির।

এ দিকে, ১৬ জানুয়ারি দেশজুড়ে টিকাকরণ অভিযান শুরু হওয়ার পরে যাঁরা টিকার প্রথম ডোজ় নিয়েছিলেন, তাঁদের আজ দ্বিতীয় ডোজ়টি দেওয়া হয়। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, শুক্রবার অর্থাৎ গতকাল পর্যন্ত ৭৭ লক্ষের বেশি স্বাস্থ্যকর্মী ও ফ্রন্টলাইন কর্মী প্রতিষেধকের প্রথম ডোজ় নিয়েছেন। টিকা নিয়ে সন্তুষ্ট তাঁদের ৯৭ শতাংশ। জুলাইয়ের মধ্যে ৩০ কোটি দেশবাসীকে কোভিডের প্রতিষেধক দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে সরকার।

Advertisement

এ দিকে, স্বাস্থ্য মন্ত্রক আজ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে কোনও কোভিড-মৃত্যুর ঘটনা ঘটেনি। এর মধ্যে রয়েছে দিল্লিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন