Jammu and Kashmir

শুধু সরকারের সমালোচনা গ্রেফতারের কারণ পারে না, আদালত মুক্তি দিল জম্মু ও কাশ্মীরের সাংবাদিককে

গত বছর ২২ জানুয়ারি জম্মু ও কাশ্মীর জননিরাপত্তা আইনে সাজাদকে আটক করে পুলিশ। তাঁর বিরুদ্ধে শত্রুতা বৃদ্ধি পাবে এমন প্রচার করার অভিযোগে মামলা দায়ের হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শ্রীনগর শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ২০:০২
Share:

সাংবাদিক সাজাদ আহমেদ গুলের আটক বা গ্রেফতারি খারিজ করে দিল জম্মু ও কাশ্মীর হাই কোর্ট। —ছবি টুইটার থেকে।

সাংবাদিক সাজাদ আহমেদ গুলের আটক বা গ্রেফতারি খারিজ করে দিল জম্মু ও কাশ্মীর হাই কোর্ট। আদালতের পর্যবেক্ষণ, শুধুমাত্র সরকারের সমালোচনা কোনও ব্যক্তির গ্রেফতারির কারণ হতে পারে না। সাজাদের বিরুদ্ধে অভিযোগের কোনও গুরুত্ব নেই বলেও উচ্চ আদালত জানিয়েছে। উল্টে ওই সাংবাদিককে গ্রেফতার করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ভর্ৎসনা করেছে আদালত।

Advertisement

গত বছর ২২ জানুয়ারি জম্মু ও কাশ্মীর জননিরাপত্তা আইনে সাজাদকে আটক করে পুলিশ। তাঁর বিরুদ্ধে শত্রুতা বৃদ্ধি পাবে এমন প্রচার করার অভিযোগে মামলা দায়ের হয়। ওই মামলাতেই প্রধান বিচারপতি এন কোটেশ্বর সিংহ এবং এমএ চৌধুরীর ডিভিশন বেঞ্চ রায়ে জানায়, সরকারের কোনও সিদ্ধান্ত বা কাজ নিয়ে সমালোচনা করলে গ্রেফতার করা হবে— প্রশাসনের এমন মানসিকতা হওয়া উচিত নয়। এই ধরনের গ্রেফতার, আইনের অপব্যবহার ছাড়া অন্য কিছু না। হাই কোর্টের পর্যবেক্ষণ, সাজাদের খবরের সত্যতা নেই এবং ভুয়ো এমন যুক্তি কোথাও তুলে ধরা হয়নি। এমনকি তাঁর খবরের ফলে রাজ্যের নিরাপত্তা ক্ষতিগ্রস্ত হবে নির্দিষ্ট করে কোনও অভিযোগ নেই।

এর আগে ওই হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ সাজাদের আবেদন খারিজ করে দিয়েছিল। তাঁকে আটকে রাখার ঘটনায় আদালত কোনও হস্তক্ষেপ করেনি। ওই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে আবাদন করেন জম্মু ও কাশ্মীরের ওই সাংবাদিক। দুই বিচারপতির বেঞ্চ তাঁর আবেদনে সাড়া দেয়। খারিজ করে দেওয়া হয় ওই কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনের গ্রেফতার করার নির্দেশকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন