মন্দিরে আক্রান্ত দুই মহাদলিত মহিলা

বিয়ের আগে মন্দিরে আশীর্বাদ নিতে গিয়েছিলেন মহাদলিত পরিবারের দুই মহিলা। অভিযোগ, সেই ‘অপরাধে’ তাঁদের বেধড়ক মারধর করে গ্রামের তথাকথিত ‘উঁচু জাতের’ কয়েক জন। ছিঁড়ে দেওয়া হয় ওই দু’জনের পোশাক।

Advertisement
শেষ আপডেট: ১১ জুলাই ২০১৬ ০৩:০৮
Share:

বিয়ের আগে মন্দিরে আশীর্বাদ নিতে গিয়েছিলেন মহাদলিত পরিবারের দুই মহিলা। অভিযোগ, সেই ‘অপরাধে’ তাঁদের বেধড়ক মারধর করে গ্রামের তথাকথিত ‘উঁচু জাতের’ কয়েক জন। ছিঁড়ে দেওয়া হয় ওই দু’জনের পোশাক। বিহারের পূর্ব চম্পারণ জেলার পিপরা থানার বিশুনপুরা গ্রামের এমনই ঘটনায় নড়ে বসেছে প্রশাসন। এফআইআর দায়ের করা হয়েছে। তবে অভিযুক্তদের গ্রেফতার করতে পারেনি পুলিশ। স্থানীয় সূত্রে খবর, বিশুনপুরা গ্রামের বাসিন্দা মহাদলিত সম্প্রদায়ের মোহন পাসোয়ানের ছেলের বিয়ের প্রস্তুতি চলছিল। পুজো দিতে যান মোহনবাবুর স্ত্রী ও মেয়ে। অভিযোগ, মন্দিরের সামনে পৌঁছতেই গোলমাল শুরু করে গ্রামের বাসিন্দা সাজন কুমার, রাজন কুমার, ভূষণ কুমার, অশোক কুমার ও কুন্দন কুমার। কেন ‘ছোট জাতের’ লোকেরা মন্দিরে পুজো দিতে এসেছে, তা জানতে চায় তাঁরা। বিয়ের কথা জানান মা-মেয়ে। মন্দিরের প্রবেশপথের বাইরে দাঁড়িয়ে ভগবানকে প্রণাম করেই তাঁরা চলে যাবেন বলেও কথা দেন। অভিযোগ, তার পরও অভিযুক্তরা তাঁদের উপরে ঝাঁপিয়ে পড়ে। জামা-কাপড় ছিড়ে কার্যত অর্ধনগ্ন করে গ্রাম ঘোরানো হয়। প্রতিবাদ করলে গ্রামের কয়েক জন মহিলাকেও মারধর করা হয়। পরে গ্রামবাসীদের প্রতিবাদে পালায় দুষ্কৃতীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন