Ghatkopar

অস্ত্রোপচারের পর যুবতীর পেট থেকে বেরল ৭৫০ গ্রাম চুল!

যুবতীর অস্ত্রোপচারের দায়িত্বে থাকা চিকিত্সক ভরত কামাথ জানান, পাকস্থলী থেকে মোট সাড়ে ৭০০ গ্রাম চুল বের করা হয়েছে। তিনি আরও জানান, এই যুবতী বিরলতম রোগ ‘র‌্যাপনজিল সিন্ড্রোম’-এর শিকার।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৭ ১৮:২২
Share:

পাকস্থলী থেকে বের করা মোট সাড়ে ৭০০ গ্রাম চুল।

বমি বমি ভাব, মাথায় ও পেটে ব্যথা নিয়ে গত সপ্তাহে হাসপাতালে ভর্তি হন বছর কুড়ির এক যুবতী। চিকিত্সকদের তিনি জানান, গত বেশ কয়েক সপ্তাহ ধরে তিনি কিছু খেতেও পারছিলেন না। ফলে ওজনও অস্বাভাবিক ভাবে কমছে তাঁর। এর পর সিটি স্ক্যান করে দেখা যায়, যুবতীর পাকস্থলীতে কিছু একটা জমাট বেঁধে রয়েছে। এ দিকে যুবতীর অবস্থার অবনতি হওয়ার অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিত্সকেরা। কিন্তু অস্ত্রোপচারে যুবতীর পাকস্থলি থেকে যা বেরল, তা দেখে তাজ্জব বনে যান চিকিত্সকরা। তাঁরা দেখেন পাকস্থলিতে দলা পাকিয়ে রয়েছে গোছা গোছা চুল!

Advertisement

ঘটনাটি ঘটেছে মুম্বইয়ের ঘাটকোপারের একটি হাসপাতালে। যুবতীর অস্ত্রোপচারের দায়িত্বে থাকা চিকিত্সক ভরত কামাথ জানান, পাকস্থলী থেকে মোট সাড়ে ৭০০ গ্রাম চুল বের করা হয়েছে। তিনি আরও জানান, এই যুবতী বিরলতম রোগ ‘র‌্যাপনজিল সিন্ড্রোম’-এর শিকার। ভরতবাবুর অনুমান, বিগত প্রায় এক বছর ধরে ওই যুবতী চুল খাচ্ছেন। সেই চুল জমা হতে হতে যখন পাকস্থলীর মুখ প্রায় বন্ধ করে দেয়, তখন থেকে যুবতীর অবস্থার অবনতি হতে থাকে। হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, অস্ত্রোপচারের এখন অনেকটাই সুস্থ আছেন ওই যুবতী।

আরও পড়ুন:
প্রতিরক্ষা মন্ত্রী আচার বানাচ্ছেন? দেখুন ভিডিও

Advertisement

অবতরণের সময় নর্দমায় আটকে গেল বিমানের চাকা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন