Earthquake

তুরস্কে বিপর্যয়ের মধ্যেই কেঁপে উঠল গুজরাতের সুরত, ভূকম্পের উৎসস্থল আরব সাগরের গভীরে

শনিবার গভীর রাতে ভূকম্প অনুভূত হয়েছে গুজরাতের সুরতে। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৩.৮। তবে কেউ হতাহত হননি।

Advertisement

সংবাদ সংস্থা

সুরত শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৫০
Share:

মধ্যরাতে কম্পন অনুভূত হয়েছে সুরতে। প্রতীকী ছবি।

তুরস্কে ভূমিকম্পের ভয়াবহতার মধ্যে এ বার কাঁপল গুজরাত। শনিবার গভীর রাতে কম্পন অনুভূত হয়েছে সুরতে। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৩.৮। ভূমিকম্পের ফলে কোনও ক্ষয়ক্ষতি হয়নি। এ কথা জানিয়েছেন ইনস্টিটিউট অফ সিসমোলজিক্যাল রিসার্চের (আইএসআর) আধিকারিকরা।

Advertisement

রাত ১২টা ৫২ মিনিটে ভূকম্প অনুভূত হয়। কম্পনের উৎসস্থল সুরত থেকে ২৭ কিমি দূরে। সে রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনীর এক আধিকারিক বলেছেন, ‘‘কম্পনের প্রভাব পড়েছে ৫.২ কিমি এলাকা পর্যন্ত। কম্পনের উৎসস্থল হাজারিয়ার কাছে আরব সাগরে। কম্পনের জেরে কোনও সম্পত্তি নষ্ট হয়নি। কেউ হতাহত হননি।’’

গুজরাতে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর রেকর্ড অনুযায়ী, ১৮১৯, ১৮৪৫, ১৮৪৭, ১৮৪৮, ১৮৫৪, ১৯০৩, ১৯৩৮, ১৯৫৬ ২০০১ সালে বড়সড় ভূমিকম্প হয়েছে সে রাজ্যে। ২০০১ সালে কচ্ছ এলাকায় তীব্র কম্পন অনুভূত হয়েছিল। ১৩ হাজারেরও বেশি মানুষের প্রাণহানি ঘটেছিল। জখম হয়েছিলেন লক্ষাধিক মানুষ।

Advertisement

গত সোমবার ভোরে ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত হয়েছে তুরস্ক এবং সিরিয়া। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৭.৮। দুই দেশ মিলিয়ে অন্তত ২৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন