Tesla

ভারতে বৈদ্যুতিক গাড়ির কারখানা বানাবে এলন মাস্কের টেসলা, কত দামে মিলতে পারে সেই গাড়ি?

টেসলার কর্ণধার ইলন মাস্ক গত বছর মাস্ক সামাজিক মাধ্যমে লিখেছিলেন, ‘‘যেখানে আমরা গাড়ি বিক্রি এবং পরিষেবার অনুমতি পাব না, সেখানে উৎপাদনের জন্য কারখানা তৈরি করব না।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ২১:২৫
Share:

টেসলার কর্ণধার ইলন মাস্ক। ফাইল চিত্র।

শেষ পর্যন্ত দীর্ঘ টানাপড়েনে ইতি টেনে ভারতে বৈদ্যুতিক গাড়ির কারখানা নির্মাণের সিদ্ধান্ত নিতে পারে টেসলা। সংবাদমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, ইলন মাস্কের সংস্থা বছরে পাঁচ লক্ষ বৈদ্যুতিক গাড়ি নির্মাণের ক্ষমতাসম্পন্ন একটি কারখানা গড়ার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নিয়ে ফেলেছে।

Advertisement

প্রকাশিত প্রতিবেদেন জানানো হয়েছে, ভারতে নির্মিত টেসলার গাড়ির আনুমানিক দাম হতে পারে ২০ লক্ষ টাকা। প্রসঙ্গত, গত কয়েক বছর ধরেই ভারতে টেসলার বৈদ্যুতিক গাড়ির কারখানা বানানো নিয়ে জল্পনা চলছে। বিষয়টি নিয়ে দ্বিপাক্ষিক আলোচনা হয়েছে বলেও একটি সূত্রের খবর। ওই সূত্রের দাবি, আগে কারখানা গড়ে গাড়ি তৈরি, নাকি আমদানি করে গাড়ি বাজারে বিক্রির পর কারখানা, সেই জটেই বারবার আটকে গিয়েছে আলোচনা।

গত বছর সামাজিক মাধ্যমে এক ব্যক্তি ভারতে টেসলার কারখানার বিষয়টি জানতে চেয়েছিলেন মাস্কের কাছে। জবাবে মাস্ক লিখেছিলেন, ‘‘যেখানে আমরা গাড়ি বিক্রি এবং পরিষেবার অনুমতি পাব না, সেখানে উৎপাদনের জন্য কারখানা তৈরি করব না।’’ তিনি অবশ্য সরাসরি ভারতের নাম উল্লেখ করেননি। তবে অনুমান করা হয়েছিল, কারখানা তৈরির প্রাথমিক শর্ত হিসেবে মাস্ক যে সমস্ত সুবিধা চান, তা পূরণ না হলে যে ভারতে বৈদ্যুতিক গাড়ির কারখানা গড়বেন না বলে ওই টুইটে বার্তা দিয়েছিলেন তিনি।

Advertisement

মাস্কের ওই মন্তব্যের কয়েক দিন আগেই কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গড়কড়ী জানিয়েছিলেন, টেসলা ভারতে কারখানা গড়তে চাইলে স্বাগত। আগে এখানে তারা কারখানা গড়ুক। চাইলে ভারত থেকেই বিদেশে গাড়ি রফতানি করতে পারে টেসলা। তার পর কর ছাড়ের বিষয়টি ভেবে দেখা যেতে পারে। তিনি বলেন, ‘‘টেসলা যেন চিন থেকে এখানে গাড়ি আমদানি না করে। কারণ তা ভারতের পক্ষে লাভজনক হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন