Supreme Court

প্রতিবাদের অধিকার খর্ব করার প্রশ্নই নেই, কৃষক বিদ্রোহে বলল সুপ্রিম কোর্ট

বুধবারই আদালত বলেছিল, এত বার আলোচনার পরেও যখন সমস্যার সমাধান হয়নি, তখন কৃষক প্রতিনিধিদের রেখে কমিটি গড়ার পরামর্শ দেয় আদালত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২০ ১৪:২৬
Share:

দিল্লির সিঙ্ঘু সীমানায় আন্দোলনরত কৃষকরা। ছবি: পিটিআই

বুধবার কৃষক প্রতিনিধিদের নিয়ে কমিটি গঠনের প্রস্তাব দিয়েছিল সুপ্রিম কোর্ট। ফের কার্যত কৃষকদের পাশেই দাঁড়াল দেশের শীর্ষ আদালত। বৃহস্পতিবার শুনানিতে প্রধান বিচারপতি এসএ বোবদের বেঞ্চের মন্তব্য, প্রতিবাদ করার মৌলিক অধিকার কেড়ে নেওয়ার কোনও প্রশ্নই নেই।

Advertisement

টানা ২২ দিন ধরে দিল্লির উপকণ্ঠে চলছে কৃষকদের আন্দোলন। এই নিয়ে বেশ কয়েকটি মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। কৃষক আন্দোলনের জেরে রাজধানীতে যাতায়াতের পথে সমস্যা-সহ নানা অভিযোগ তুলে একাধিক জনস্বার্থ মামলা করা হয়। উল্টো দিতে, নতুন তিনটি কৃষি আইন বাতিলের দাবি তুলে মামলা দায়ের করেছিল কৃষক সংগঠনগুলিও। সেই মামলাগুলি একত্রিত করে শুনানি চলছে প্রধান বিচারপতি সুপ্রিম কোর্টে।

বৃহস্পতিবারের শুনানিতে সুপ্রিম কোর্ট প্রথমেই নির্ধারিত করে দেয়, কৃষি আইনের বৈধ কি না, এখন সেটা বিচার করবে না শীর্ষ আদালত। এ নিয়ে বেঞ্চের মন্তব্য, ‘‘কৃষকদের আন্দোলনের মৌলিক অধিকারই প্রথম এবং একমাত্র বিচার্য। আইনের বৈধতা পরেও বিচার করা যাবে।’’ প্রধান বিচারপতি বলেন, ‘‘আমরা মনে করি কোনও আইনের বিরুদ্ধে প্রতিবাদ করার মৌলিক অধিকার রয়েছে এবং তা খর্ব করার কোনও প্রশ্নই নেই। শুধু দেখতে হবে, এতে যেন কারও জীবন বা সম্পত্তির ক্ষতি না হয়।’’

Advertisement

আরও পড়ুন: তাঁর জনশক্তি আছে, সেটাই আসল শক্তি, বিধায়ক পদ ছেড়ে বলে দিলেন শুভেন্দু

আরও পড়ুন: কাঁথিতে শুভেন্দুর সহায়তা কেন্দ্র পুনর্দখল তৃণমূলের, ছেঁড়া হল ছবি

বুধবারই আদালত বলেছিল, এত বার আলোচনার পরেও যখন সমস্যার সমাধান হয়নি, তখন তা আলোচনায় আর মিটবে না। তাই কৃষক প্রতিনিধিদের রেখে কমিটি গড়ার পরামর্শ দেয় আদালত। শুক্রবারও ফের কমিটি গঠনের কথা বলেছে শীর্ষ আদালত। এ বিষয়ে প্রধান বিচারপতি স্পষ্ট করে দেন, ‘‘কেন্দ্র ও কৃষক নেতাদের কথা বলতেই হবে। আমরা স্বাধীন এবং নিরপেক্ষ একটি কমিটি তৈরির কথা ভাবছি, যে কমিটি দু’পক্ষের দাবি-অভিযোগ সব সমান গুরুত্ব দিয়ে দেখবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন