মাইগ্রেনডিসা

ব্রডগেজ লাইনে চলতে পারে মালগাড়ি

লামডিং-শিলচর ব্রডগেজ লাইনে আগামী কাল থেকে পরীক্ষামূলক মালগাড়ি চলাচল শুরু করা হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাফলং শেষ আপডেট: ২১ জুন ২০১৬ ০৯:৩৪
Share:

লামডিং-শিলচর ব্রডগেজ লাইনে আগামী কাল থেকে পরীক্ষামূলক মালগাড়ি চলাচল শুরু করা হতে পারে।

Advertisement

ধসবিধ্বস্ত মাইগ্রেনডিসায় রেললাইন বসানোর কাজ চলছে। আজ রাতের মধ্যে মাইগ্রেনডিসার ৯২ কিলোমিটারের ১৪০ মিটার অংশে ওই কাজ শেষ হয়ে যাবে। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য প্রশাসনিক অফিসার অজিত পণ্ডিত এ কথা জানান।

ডিমা হাসাও জেলায় লাগাতার বৃষ্টিতে লামডিং-শিলচর ব্রডগেজ লাইনের মাইগ্রেনডিসায় ধস নেমে এক মাসের বেশি ট্রেন চলাচল বন্ধ। ৬ জুন এক বার মেরামতির কাজ শেষ করে পরীক্ষামূলক ভাবে মালগাড়ি চলাচল শুরু করা হয়েছিল। কিন্তু মাইগ্রেনডিসার ৯২ কিলোমিটার অংশে ১৪০ মিটার জায়গায় লাইনের নীচের মাটি ফুলে ওঠায় রেললাইন বেঁকে যায়। সেখানকার লাইন তুলে ৪ ফুট মাটি খুঁড়ে বালি, মাটি, পাথর ফেলে ফের লাইন বসানোর চেষ্টা করা হয়েছিল। কিন্তু ফের সেখানে একই সমস্যা দেখা দেয়।

Advertisement

অস্ট্রিয়ার বিশেষজ্ঞ ক্রেন মাইগ্রেনডিসার মাটির গুণমান পরীক্ষা করে লাইনের পাশের পাহাড় কেটে ফেলার পরামর্শ দেন। রেলের নির্মাণ শাখা পাহাড় কাটার কাজ শুরু করলে সমস্যার সমাধান হয়নি। মাইগ্রেনডিসায় আগের জায়গা থেকে ২ মিটার দূরে বিকল্প রেললাইন বসানোর কাজ শুরু হয়। এখনও তা চলছে। এই পরিস্থিতির মধ্যেই রেল মন্ত্রকের নির্দেশে পুরনো জায়গাতেও লাইন বসানো হয়। রেল জানিয়েছে, ‘ট্র্যাক সার্টিফিকেট’ মিললে আগামী কাল থেকে পরীক্ষামূলক ভাবে মালগাড়ি চালানো হবে। এ দিকে, লামডিং-শিলচর-আগরতলা রুটে লাইন বসানোর কাজ রেলের ওপেন-লাইন শাখাকে দেওয়া হয়েছে।

শিলচর-লামডিং রুটে এক মাসের বেশি সময় যাত্রিবাহী ট্রেন চলাচল বন্ধ থাকায় বরাক উপত্যকা-সহ মনিপুর মিজোরাম, ত্রিপুরার মানুষ দুর্ভোগে পড়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন