Congress

বিজেপির সঙ্কেতে নবির দলত্যাগ, বলছে কংগ্রেস

রসুলকে প্রদেশ কংগ্রেস সভাপতি করার পরেই গুলাম নবি জম্মু-কাশ্মীরের ভোটের প্রচার কমিটির চেয়ারম্যানের পদ থেকে ইস্তফা দেন। তার পরে দল থেকেও ইস্তফা দিয়ে সনিয়া-রাহুল গান্ধীকে নিশানা করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৭:২৬
Share:

ইস্তফা দিয়ে সনিয়া-রাহুল গান্ধীকে নিশানা করেন নবি।

তিনি সবে ইস্তফা দিয়েছেন বটে। কিন্তু ২০১৯ সালেই গুলাম নবি আজাদ নতুন দল তৈরির পরিকল্পনা করে ফেলেছিলেন, এমনটাই দাবি কংগ্রেস নেতাদের। কংগ্রেস সূত্রের বক্তব্য, বিজেপির সঙ্গে আঁতাঁত করে গুলাম নবি সে সময়ই কংগ্রেস ভেঙে পৃথক দলের পরিকল্পনা করেছিলেন। কিন্তু হঠাৎ করে কোভিড এসে যাওয়ায় তিনি থমকে যান। তাঁকে যে আর রাজ্যসভায় পাঠানো হবে না, তা সেই সময়ই স্পষ্ট হয়ে গিয়েছিল গুলাম নবির কাছে।

Advertisement

জম্মু-কাশ্মীরের প্রদেশ কংগ্রেস সভাপতি বিকাশ রসুলের বক্তব্য, ‘‘গত দু’বছর ধরে নতুন দল তৈরির পরিকল্পনা চলছিল। সংসদে যাঁরা ওঁর জন্য চোখের জল ফেলেছিলেন, উনি তাঁদের সবুজ সঙ্কেতের অপেক্ষায় ছিলেন।’’ রসুল ইঙ্গিত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দিকে। রসুলকে প্রদেশ কংগ্রেস সভাপতি করার পরেই গুলাম নবি জম্মু-কাশ্মীরের ভোটের প্রচার কমিটির চেয়ারম্যানের পদ থেকে ইস্তফা দেন। তার পরে দল থেকেও ইস্তফা দিয়ে সনিয়া-রাহুল গান্ধীকে নিশানা করেন। রাহুলের রাজনীতিতে দক্ষতা, আগ্রহ নেই বলে অভিযোগ তোলেন তিনি।

কংগ্রেস সূত্রের খবর, গত বছর রাহুল নিজে জম্মু-কাশ্মীরে দু’বার গিয়েছিলেন। সে সময় তিনি নিজেই গুলাম নবির সঙ্গে ফোনে কথা বলেছিলেন। গুলাম নবিকে তাঁর সঙ্গে যেতেও বলেন রাহুল। এর মধ্যে তাঁর নেতৃত্বে কংগ্রেসের বিক্ষুব্ধ নেতারা সনিয়াকে চিঠি লেখেন। সেই চিঠির নিশানায় ছিলেন রাহুলই। কংগ্রেস সূত্রের বক্তব্য, রাহুল জম্মু-কাশ্মীরের ভারপ্রাপ্ত নেত্রী রজনী পাটিলের কাছে জানতে চেয়েছিলেন, গুলাম নবির তাঁকে নিয়ে কী সমস্যা। গুলাম নবিকে এ বিষয়ে রজনী জিজ্ঞাসা করলেও তিনি খোলসা করতে চাননি। কিন্তু তিনি বা তাঁর ঘনিষ্ঠেরা কেউই এআইসিসির অনুষ্ঠানে যোগ দিচ্ছিলেন না।

Advertisement

গুলাম নবি কংগ্রেস ছাড়ার পরে জম্মু-কাশ্মীরে তাঁর অনুগামী অন্তত ৭০ জন নেতা কংগ্রেস ছেড়েছিলেন। আজও ৪২ জন ইস্তফা দিয়েছেন। কংগ্রেস মনে করছে, বেশ কিছুদিন ধরে ধাপে ধাপে এই ইস্তফার পালা চলবে। নির্বাচনের পরে গুলাম নবির নতুন দল বিজেপির সঙ্গে হাত মেলাবে। সেই সম্ভাবনা গুলাম নবি নিজেই খোলা রেখেছেন। উল্টো দিকে, কংগ্রেস ন্যাশনাল কনফারেন্সের সঙ্গে জোট করে ভোটে যাওয়ার কথা ভাবছে। সূত্রের বক্তব্য, আসন্ন নির্বাচনে কংগ্রেস ৩৭০ রদের প্রসঙ্গ তুলবে না। কারণ, বিষয়টি আদালতে বিচারাধীন। তবে কেন্দ্রশাসিত অঞ্চল থেকে ফের জম্মু-কাশ্মীরের রাজ্যের তকমা ও সেখানকার জমিতে শুধু রাজ্যের মানুষের অধিকারের দাবি তুলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন