National news

বছরের শুরুতেই আসছে প্রথম এসি লোকাল ট্রেন, দেখে নিন কী কী থাকছে

১ জানুয়ারি থেকে চলতে শুরু করবে দেশের প্রথম শীতাতপ নিয়ন্ত্রিত লোকাল ট্রেন। কেমন দেখতে এই লোকাল ট্রেন? কী সুবিধা থাকছে এই ট্রেনে? দেখে নিন:

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০১৭ ১৫:৩৩
Share:
০১ ০৭

১ জানুয়ারি থেকে যাত্রা শুরু করবে মুম্বইয়ের প্রথম শীতাতপ নিয়ন্ত্রিত লোকাল ট্রেন। চলবে মুম্বইয়ের চার্জগেট থেকে বরিভলি পর্যন্ত।

০২ ০৭

দিল্লি মেট্রোর টিকিটের নিরীখেই স্থির করা হবে এই লোকাল ট্রেনের ভাড়া। স্টেশন পিছু কত ভাড়া হবে? সাধারণ লোকাল ট্রেনের থেকে কতটা পার্থক্য থাকবে ভাড়ায়? এখনও খোলসা করেনি রেল।

Advertisement
০৩ ০৭

সর্বোচ্চ ১১০ কিলোমিটার গতিতে ছুটবে এই ট্রেন। সব মিলিয়ে মোট ১০২৮টি সিট রয়েছে। সর্বাধিক ৪৯৩৬ জন যাত্রী যেতে পারবেন এই ট্রেনে।

০৪ ০৭

প্রতিটা কামরায় থাকছে জিপিএস-বেসড এলইডি। পরবর্তী স্টেশন-সহ যাবতীয় তথ্য এই এলইডি স্ক্রিনে দেখতে পারবেন যাত্রীরা। দরজার পাশে থাকছে প্যাসেঞ্জার টক-ব্যাকের সুবিধাও। কোনও রকম সমস্যায় পড়লে এর মাধ্যমে সরাসরি চালকের সঙ্গে যোগাযোগ করতে পারবেন যাত্রীরা।

০৫ ০৭

স্টেইনলেস স্টিল দিয়ে তৈরি করা হয়েছে কামরার দেওয়াল। ঠিক মেট্রোর প্রযুক্তিতেই তৈরি করা হয়েছে ইলেক্ট্রিক্যাল অপারেটেড স্বয়ংক্রিয় দরজা।

০৬ ০৭

ট্রেনের ছাদ তৈরি করা হয়েছে ওয়্যার রেজিস্ট্যান্ট পিভিসি ফ্লোর টপ দিয়ে। এতে বড়সড় আঘাতেও যাত্রীদের রক্ষা করার ক্ষমতা থাকছে।

০৭ ০৭

যাত্রাপথ সুন্দর করতে থাকছে চওড়া-ডবল সিটেড কাচের জানলা। বাইরের দৃশ্য উপভোগ করুন। পলি কার্বোনেট সম্পূর্ণ স্বচ্ছ কাচ দিয়ে তৈরি মানানসই মডিউলার লাগেজ র‌্যাক থাকছে এই শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement