Row on Hanuman Flag

জাতীয় পতাকার বদলে ‘হনুমান’ ঝান্ডা! কর্নাটকে অশান্তি, পুলিশ মোতায়েন নিয়ে প্রতিবাদে বিজেপি

অভিযোগ, জাতীয় পতাকা তোলার জন্য প্রশাসনের অনুমতি নিয়ে কেরাগোড়ুতে ১৮৮ ফুটের বিশাল হনুমান পতাকা তুলেছিল একটি হিন্দুত্ববাদী সংগঠন। স্থানীয় বাসিন্দাদের একাংশ তা নিয়ে আপত্তি জানান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ২১:৫৮
Share:

কেরাগোড়ু এলাকায় ১৪৪ ধারা ভেঙে বিক্ষোভ বিজেপির নেতা-কর্মীদের। ছবি: পিটিআই।

জাতীয় পতাকা উত্তোলনের জন্য প্রশাসনের অনুমতি নিয়ে হনুমানের ছবি দেওয়া গেরুয়া পতাকা উত্তোলনের থেকেই উত্তেজনা চড়ছিল কর্নাটকের মান্ড্য জেলায়। শেষ পর্যন্ত কেরাগোড়ু এলাকা থেকে ওই পতাকা পুলিশ অপসারণ করার পরেই উত্তেজনার পারদ চড়ল।

Advertisement

কংগ্রেস পরিচালিত কর্নাটক সরকারের পুলিশের এই পদক্ষেপের বিরুদ্ধে সোমবার কেরাগোড়ু এলাকায় ১৪৪ ধারা ভেঙে মিছিল করেন বিজেপির নেতা-কর্মীরা। কর্নাটকে তাদের সহযোগী জেডিএস-ও শামিল হয়েছিল সেই মিছিলে। অশান্তি ঠেকাতে দু’শোরও বেশি পুলিশ মোতায়েন করে কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার সরকার।

অভিযোগ, জাতীয় পতাকা তোলার জন্য প্রশাসনের অনুমতি নিয়ে কেরাগোড়ুতে ১৮৮ ফুটের বিশাল হনুমান পতাকা তুলেছিল একটি হিন্দুত্ববাদী সংগঠন। স্থানীয় বাসিন্দাদের একাংশ তা নিয়ে আপত্তি জানান। তার পরেই পদক্ষেপ করে পুলিশ। হিন্দুত্ববাদীদের সঙ্গে কাঁধ মিলিয়ে বিক্ষোভে অংশ নেওয়ায় জেডিএস নেতা কুমারস্বামীকে সোমবার আক্রমণ করেন সিদ্দারামাইয়া।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন