75 Rupees Coin

৭৫ টাকার মুদ্রা হাতে পেতে চান? কী ভাবে সংগ্রহ করবেন? বাজারে চলবে কি?

নতুন সংসদ ভবনের উদ্বোধনে ৭৫ টাকার মুদ্রা প্রকাশ করেছে সরকার। এখন প্রশ্ন, সাধারণ মানুষ এই মুদ্রা হাতে পাবেন কি? কী ভাবে কোথা থেকে মুদ্রা সংগ্রহ করা যাবে? আদৌ তা বাজারে চলবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ১৩:২৬
Share:

৭৫ টাকার মুদ্রা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: টুইটার।

দিল্লিতে নতুন সংসদ ভবনের উদ্বোধনে ৭৫ টাকার মুদ্রা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংসদ ভবনের পথ চলার দিনটিকে স্মরণীয় করে রাখতেই এই মুদ্রার প্রকাশ। একে স্মারক মুদ্রা বলা চলে।

Advertisement

৭৫ টাকার নতুন মুদ্রাটির ছবি অনেকেই দেখেছেন। কিন্তু প্রশ্ন হল, এই মুদ্রা সাধারণ মানুষ হাতে পাবেন কী ভাবে? তা কি আদৌ দৈনন্দিন লেনদেনের কাজে ব্যবহার করা যাবে? কোথা থেকেই বা মিলবে এই মুদ্রা?

যে কেউ এই ৭৫ টাকার মুদ্রা নিজের সংগ্রহে রাখতে পারবেন। তবে স্মারক মুদ্রা হওয়ায় এটি বাজারে চলবে না। লেনদেনের কাজে এই মুদ্রা ব্যবহার করা যাবে না। কেউ চাইলে ব্যক্তিগত সংগ্রহে রাখার জন্য এই মুদ্রা নিতে পারেন। তবে সে ক্ষেত্রে টাকা দিয়ে সরকারের কাছ থেকে কিনতে হবে মুদ্রা।

Advertisement

৭৫ টাকার মুদ্রা কেনার জন্য ভারত সরকারের মিন্ট ওয়েবসাইটে (www.indiagovtmint.in) যেতে হবে। সেখানেই মুদ্রাটি বুক করা যাবে। এই মুদ্রার ক্রয়মূল্য এখনও ধার্য করেনি সরকার। তবে কয়েকটি সূত্রের দাবি মুদ্রাটি তৈরিতে যে উপাদান ব্যবহৃত হয়েছে শুধুমাত্র তার খরচই ১৩০০ টাকা।

এর আগে মোদীর ‘মন কি বাত’-এ ১০০ তম পর্বের স্মারক হিসাবেও একটি মুদ্রা প্রকাশ করা হয়েছিল। সরকারের তরফে ৩৫ গ্রামের সেই মুদ্রার দাম ধার্য করা হয়েছে ৩,৪৯৪ টাকা। ৭৫ টাকার মুদ্রা কত টাকা দিয়ে কিনতে হবে, তা আগামী কয়েক দিনের মধ্যে জানিয়ে দেবে সরকার।

১৯৬৪ সালের পর থেকে ভারতে দেড়শোর বেশি এমন স্মারক মুদ্রা প্রকাশিত হয়েছে। যে কোনও গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণীয় করতে মুদ্রা প্রকাশ করে সরকার। মুদ্রা সংগ্রহকারীদের কাছে ৭৫ টাকার নতুন মুদ্রাটি এখন আকর্ষণের কেন্দ্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন