Rs 2 Thousand notes withdrawn

দু’হাজার টাকার নোট কবে, কোথায়, কী ভাবে, জমা দিতে হবে? ঠিক কী জানাল আরবিআই

বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে ২ হাজার টাকার নোট। আরবিআইয়ের এই ঘোষণার জেরে উদ্বেগ ছড়িয়েছে সাধারণ মানুষের মধ্যে। ফিরল ২০১৬ সালের নোটবন্দির স্মৃতি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ২০:৪১
Share:

সেপ্টেম্বর মাস পর্যন্ত ২ হাজার টাকার নোটের লেনদেন করা যাবে। ফাইল চিত্র।

বাজার থেকে ২ হাজার টাকার নোট তুলে নেওয়ার কথা জানাল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। শুক্রবার আরবিআইয়ের এই ঘোষণার পরই স্বাভাবিক ভাবেই সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ ছড়িয়েছে। ফিরেছে ২০১৬ সালের নোটবন্দির স্মৃতি। ২০১৬ সালের ৮ নভেম্বর ৫০০ এবং ১ হাজার টাকার নোট বাতিল করেছিল নরেন্দ্র মোদীর সরকার। যা ঘিরে তোলপাড় হয়েছিল গোটা দেশ। ৭ বছর পর এ বার ২ হাজার টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র। এই পরিস্থিতিতে আপনার কাছে ২ হাজার টাকার নোট থাকলে কী করবেন?

Advertisement

আরবিআই জানিয়েছে, আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত ২ হাজারের নোটের আইনি বৈধতা থাকবে। তবে ৩০ সেপ্টেম্বরের মধ্যেই ২ হাজারের নোট ব্যাঙ্কে জমা দিতে হবে। অর্থাৎ, আপনার কাছে যদি ২ হাজার টাকার নোট থাকে, তবে তা সেপ্টেম্বরের মধ্যেই ব্যাঙ্কে গিয়ে জমা করতে হবে।

কী ভাবে জমা করবেন? আরবিআই জানিয়েছে, নিজেদের ব্যাঙ্কে গিয়ে ২ হাজারের নোট জমা করতে পারবেন সাধারণ মানুষ। ২৩ মে থেকে ব্যাঙ্ক এবং আরবিআইয়ের আঞ্চলিক দফতরগুলিতে গিয়ে ২ হাজারের নোট জমা দেওয়া যাবে।

Advertisement

এখন প্রশ্ন হল, কত পরিমাণ ২ হাজার টাকার নোট এক সঙ্গে জমা করতে পারবেন ব্যাঙ্কে? ২ হাজার টাকার নোট জমা করতে গিয়ে ব্যাঙ্কগুলির দৈনন্দিন কাজে যাতে ব্যাঘাত না ঘটে কিংবা কোনওবিশৃঙ্খলা তৈরি না হয়, সেই কারণে কোনও এক দিনে ২ হাজারের নোটে সর্বোচ্চ ২০ হাজার টাকা জমা দিতে পারবেন গ্রাহকরা।

আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত ২ হাজার টাকার নোটে লেনদেন করতে পারবেন। তবে সেপ্টেম্বরের মধ্যে অবশ্যই তা ব্যাঙ্কে জমা করতে হবে। ২ হাজার টাকার নোট জমা দেওয়ার সময় কেওয়াইসি এবং প্রয়োজনীয় অন্য তথ্য ব্যাঙ্ককে জানাতে হবে।

আরবিআইয়ের তরফে জানানো হয়েছে, ২০১৬ সালে নোট বাতিলের সময় ৫০০ এবং ১ হাজার টাকার নোট বাতিল করা হয়েছিল। সেই সময় নোটের ঘাটতি পূরণ করতে বাজারে ২ হাজার টাকার নোট আনা হয়েছিল। বর্তমানে অন্য নোটগুলির জোগান যথেষ্ট পরিমাণে রয়েছে। তাই ২০১৮-১৯ সালে ২ হাজার টাকার নোট ছাপানো বন্ধ করে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন