Aligarh Muslim University

উন্নয়নে বাধা হয়নি ধর্মীয় ভেদাভেদ, আলিগড় বিশ্ববিদ্যালয়ে সম্প্রীতির বার্তা মোদীর

দেশের উন্নয়নের প্রশ্নে রাজনীতি করা উচিত নয় বলেও এ দিন মন্তব্য করেন প্রধানমন্ত্রী।  

Advertisement

সংবাদ সংস্থা

আলিগড় শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২০ ১৪:২৫
Share:

আলিগড় বিশ্ববিদ্যালয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে গিয়ে সম্প্রীতির বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই সংবিধানের সব অধিকার ভোগ করেন। উন্নয়নের প্রশ্নে সরকারও জাতি, ধর্মের ভেদাভেদ করে না বলে মন্তব্য করেন মোদী।

Advertisement

সোমবার উত্তরপ্রদেশে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী মোদী। সেখানে ছাত্রদের উদ্দেশে তিনি বলেন, ‘‘দেশ এমন এক উন্নয়নের পথে এগোচ্ছে, যেখানে গরিব-মধ্যবিত্তদের জন্য সরকারের সমস্ত উন্নয়নমূলক প্রকল্প ধর্মীয় ভেদাভেদ ছাড়াই দেশের সকলের কাছে সমান ভাবে পৌঁছচ্ছে। আমরা এমন পথে এগোচ্ছি, যেখানে ধর্মের কারণে কাউকেই পিছনে রাখা হচ্ছে না এবং সবাই নিজেদের স্বপ্নপূরণের লক্ষ্যে এগিয়ে চলেছে।’’

বিজেপির বিরুদ্ধে বরাবরই ধর্মীয় মেরুকরণের অভিযোগ। উগ্র জাতীয়তাবাদের রাজনীতির অভিযোগেও নানা সময়ে সরব বিরোধীরা। তবে প্রধানমন্ত্রী আশ্বস্ত করেন, ‘‘সমাজে নানা ধরনের মতাদর্শগত বিভেদ থাকতে পারে। কিন্তু যখন উন্নয়নের প্রসঙ্গ আসে, যখন জাতীয়তাবাদের প্রশ্ন ওঠে, সেই সব ভেদাভেদ মুছে যায়। আলিগড়ে এই কথা বলছি, কারণ, এই বিশ্ববিদ্যালয় বহু স্বাধীনতা সংগ্রামী দিয়েছে। তাঁদের আদর্শগত মতপার্থক্য ছিল। কিন্তু সে সব দূরে সরিয়ে রেখে শুধু স্বাধীনতার জন্য তাঁরা লড়াই করেছেন।’’ দেশের উন্নয়নের প্রশ্নে রাজনীতি করা উচিত নয় বলেও এ দিন মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

Advertisement

আরও পড়ুন: শুরু পূর্ব বর্ধমানে, জেলায় জেলায় শুভেন্দু-সফরে গাইড দিলীপ

আরও পড়ুন: বিবেকানন্দের জন্মদিনে ফের বঙ্গসফরে আসতে পারেন অমিত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন