Indian Railway's Record Revenue

নজির গড়ে ফেলল ভারতীয় রেল, আয় হল ২.৪০ লক্ষ কোটি টাকা

২০২২-২৩ অর্থবর্ষে বিপুল অঙ্কের টাকা আয় করল ভারতীয় রেল। যাত্রী পরিষেবা খাতে আয় বৃদ্ধি হয়েছে ৬১ শতাংশ। যা সর্বকালীন নজির বলে বর্ণনা করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১৪:৪১
Share:

গত অর্থবর্ষে বিপুল টাকা আয় করল ভারতীয় রেল। ফাইল চিত্র।

ভারতীয় রেলের লক্ষ্মীলাভ। ২০২২-২৩ অর্থবর্ষে রেলের রাজস্ব আয় হয়েছে ২.৪০ লক্ষ কোটি টাকা। গত অর্থবর্ষের থেকে যা প্রায় ৪৯ হাজার কোটি টাকা বেশি। সোমবার এই তথ্য জানিয়েছে রেল মন্ত্রক। দেশে যাত্রী পরিবহণে রেলের ভূমিকা অপরিসীম। এ বার যাত্রী পরিষেবায় বিপুল টাকা আয় করে নজির গড়ল রেল।

Advertisement

রেল মন্ত্রক জানিয়েছে, ২০২২-২৩ অর্থবর্ষে মালবাহী খাতে রাজস্ব বৃদ্ধি পেয়েছে ১.৬২ লক্ষ কোটি টাকা। গত বছরের তুলনায় যা প্রায় ১৫ শতাংশ বেশি। যাত্রী পরিষেবা খাতে আয় বৃদ্ধি হয়েছে ৬১ শতাংশ। যা সর্বকালীন নজির বলে বর্ণনা করা হয়েছে। এই খাতে আয় হয়েছে ৬৩ হাজার ৩০০ কোটি টাকা।

Advertisement

গত অর্থবর্ষে রেলের অন্যান্য খাতে আয় হয়েছে ৮ হাজার ৪৪০ কোটি টাকা। ২০২১-২২ অর্থবর্ষে এই অঙ্কটা ছিল ৬ হাজার ৬৭ কোটি টাকা। করোনাকালে লকডাউনের সময় দীর্ঘ দিন বন্ধ ছিল রেল পরিষেবা। সেই পরিস্থিতি কাটিয়ে ধীরে ধীরে ছন্দে ফিরেছে দেশ। চালু হয়েছে রেল পরিষেবাও। আর তার পরই যাত্রী পরিষেবা-সহ অন্যান্য খাতে বিপুল টাকা আয় করল ভারতীয় রেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন