Indian Navy

ভারত মহাসাগরীয় অঞ্চলে যে কোনও পরিস্থিতির মোকাবিলায় প্রস্তুত, চিনকে হুঁশিয়ারি ভারতের নৌপ্রধানের

বস্তুত, পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত এবং চিনের মধ্যে যে উত্তপ্ত পরিবেশ তৈরি হয়েছে তা নিয়ে সতর্ক ভারতের তিন বাহিনীই।

Advertisement
শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২০ ২৩:৫৪
Share:

ভারতের নৌপ্রধান অ্যাডমিরাল কর্মবীর সিংহ। ছবি: পিটিআই।

ভারত মহাসাগরীয় অঞ্চলে যে কোনও রকম পরিস্থিতির মোকাবিলায় প্রস্তুত নৌবাহিনী। চিনের নাম না করে পরোক্ষে এমনই হুঁশিয়ারি দিলেন ভারতের নৌসোনা প্রধান অ্যাডমিরাল কর্মবীর সিংহ। তিনি আরও জানান, সেনা এবং বিমানবাহিনীর সঙ্গে এ নিয়ে অনবরত যোগাযোগ রাখা হচ্ছে।

Advertisement

বস্তুত, পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত এবং চিনের মধ্যে যে উত্তপ্ত পরিবেশ তৈরি হয়েছে তা নিয়ে সতর্ক ভারতের তিন বাহিনীই। যদি কোনও চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়, তা হলে পাল্টা জবাবের জন্য যে তারা পুরোদমে প্রস্তুত এ দিন সে বার্তাই দিতে চাইলেন নৌপ্রধান।

এক দিকে পূর্ব লাদাখে চিনের তৎপরতা এবং অন্য দিকে, ভারত মহাসাগরীয় অঞ্চলে চিনের কর্তৃত্ব ফলানোর চেষ্টা— দু’দিকেই কড়া নজর রাখছে বাহিনী। শুক্রবারই নৌদিবস। তার আগে নৌবাহিনীর এমন বার্তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

ভারত মহাসাগরীয় অঞ্চলে চিনের তৎপরতা বাড়ায়, ভারতও পাল্টা তৎপরতা বাড়িয়েছে। ওই অঞ্চলে চিনা যুদ্ধজাহাজ, সাবমেরিন এবং নজরদারি জাহাজের উপরও কড়া নজর রাখছে ভারত। নৌবাহিনী ইতিমধ্যেই পি-৮১ নজরদারি বিমান এবং হেরন সার্ভেইল্যান্স ড্রোন মোতায়েন করেছে সীমান্ত বরাবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন