JNU Students’ Union Election 2024

সাড়ে চার বছর পর নির্বাচন ঘোষণা জেএনইউ ছাত্র সংসদে, লোকসভা ভোটের মুখেই ফলপ্রকাশ

২০১৯ সালের সেপ্টেম্বর মাসে শেষ বার জেএনইউতে ছাত্র সংসদের ভোট হয়েছিল। সে বার ভোটে জিতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভানেত্রী হয়েছিলেন বাম ছাত্র সংগঠন এসএফআইয়ের নেত্রী ঐশী ঘোষ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ০৯:৫১
Share:

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

লোকসভা নির্বাচনের মুখে ছাত্র সংসদের ভোটের দিন ঘোষণা করা হল দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে। আগামী ২২ মার্চ সেখানে নির্বাচন অনুষ্ঠিত হবে। ফল প্রকাশিত হবে ২৪ মার্চ।

Advertisement

জেএনইউ ছাত্র সংসদের ইলেকশন কমিটি জানিয়েছে, সোমবার থেকেই নির্বাচনের প্রস্তুতি শুরু করে দেওয়া হবে। প্রকাশ করা হবে ভোটার তালিকাও। তার পর বৃহস্পতিবার প্রার্থী হিসাবে মনোনয়ন দেওয়ার ফর্ম বিলি করা হবে। ১৫ মার্চ, শুক্রবার মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ১৬ তারিখ হবে স্ক্রুটিনি।

কমিটির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ২২ মার্চ সকাল ৯টা থেকে দুপুর ১টা এবং দুপুর আড়াইটে থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত দুই ধাপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। শুধু ব্যালট পেপারের মাধ্যমেই নির্বাচন হবে। ভোটের আগে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে তর্কসভা-সহ একাধিক অনুষ্ঠানের আয়োজন করেছে নির্বাচন কমিটি। এই অনুষ্ঠানগুলির মাধ্যমে বিভিন্ন দলের নীতি, লক্ষ্য সম্পর্কে ভোটারদের ধারণা আরও স্পষ্ট হবে বলে আশাবাদী কমিটির চেয়ারম্যান শৈলেন্দ্র কুমার।

Advertisement

উল্লেখ্য, দিল্লির রাজনীতিতে জেএনইউয়ের ছাত্রভোটের আলাদা তাৎপর্য রয়েছে। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে শেষ বার জেএনইউতে ছাত্র সংসদের ভোট হয়েছিল। সে বার ভোটে জিতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভানেত্রী হয়েছিলেন বাম ছাত্র সংগঠন এসএফআইয়ের নেত্রী ঐশী ঘোষ। ২,৩১৩ ভোট পেয়ে এবিভিপির প্রার্থীকে হারিয়েছিলেন তিনি। কিন্তু গত চার বছরে দিল্লির প্রাণকেন্দ্রে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়টিতে শক্তি বাড়িয়েছে এবিভিপি। লোকসভা নির্বাচনের মুখে জেএনইউয়ের ছাত্রভোটে তাই আলাদা তাৎপর্য তৈরি হয়েছে। এবিভিপি কতটা শক্তিশালী হয়েছে, বিশ্ববিদ্যালয়ে এসএফআইয়ের ভিত তারা টলিয়ে দেবে কি না, তার দিকে নজর রেখেছেন পর্যবেক্ষকেরা। এই নির্বাচনের ফলাফল দিল্লির ছাত্র রাজনীতির ভবিষ্যতের সূচক হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন