Golden langur

অসমের উমানন্দ দ্বীপ থেকে হারিয়ে গেল সোনালি লেঙ্গুর

এই দ্বীপেই ১৯৮৪ সালে আনা হয় দু’টি সোনালি লেঙ্গুর। তারা প্রথম বাচ্চা দেয় ১৯৯০ সালে। পরে আরও ৬ বার বাচ্চা প্রসব করে স্ত্রী সোনালি লেঙ্গুরটি।

Advertisement

সংবাদ সংস্থা

গুয়াহাটি শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২০ ১৯:১২
Share:

সোনালি লেঙ্গুর। ছবি: টুইটার থেকে নেওয়া।

অসমে উমানন্দ দ্বীপের শেষ সোনালি লেঙ্গুরটি মারা গেল। এর সঙ্গে সঙ্গেই বিলুপ্তির পথে আরও এক ধাপ এগিয়ে গেল এই লুপ্তপ্রায় প্রাণীটি। অসম ট্রিবিউনের তরফে জানানো হয়েছে, এই সোনালি লেঙ্গুরটির নাম ছিল ‘গোবিন্দ’, গত সপ্তাহে তার মৃত্যু হয়।

Advertisement

ব্রহ্মপুত্র নদের বুকে যে কয়েকটি ছোট বড় দ্বীপ রয়েছে, তার মধ্যে উমানন্দ একটি। এই দ্বীপেই ১৯৮৪ সালে আনা হয় দু’টি সোনালি লেঙ্গুর। তারা প্রথম বাচ্চা দেয় ১৯৯০ সালে। পরে আরও ৬ বার বাচ্চা প্রসব করে স্ত্রী সোনালি লেঙ্গুরটি। ২০০২ সালে এই দ্বীপে সোনালি লেঙ্গুরের সংখ্যা দাঁড়ায় আট। পরে সেই সংখ্যা সর্বাধিক ১১-তে পৌঁছয়।

এক সময়ে ১১ থেকে কমতে কমতে ১-এ এসে দাঁড়ায় এই বিরল প্রাণীটির সংখ্যা। গোবিন্দই ছিল এই দ্বীপে সোনলি লেঙ্গুর পরিবারের সেই শেষ সদস্য। বেশ কিছু দিন ধরে তাকে ওই দ্বীপে একা থাকতে হয়। সংরক্ষণবিদদের দাবি, শারীরিক ভাবে অসুস্থ হয়ে পড়ে সে। দীর্ঘদিনের একাকিত্বই তার অসুস্থতার কারণ। সেই অসুস্থতাতেই শেষ পর্যন্ত তার মৃত্যু হল।

Advertisement

আরও পড়ুন: করোনার জেরে মুখোশ পরেই এই কাজ করছে শিশু, সোশ্যাল মিডিয়ায় ছড়াচ্ছে সেই ভিডিয়ো

আরও পড়ুন: এয়ার স্ট্রাইকের এক বছর পর সামনে এল অভিনন্দনের ‘ফ্যান্টাস্টিক চা’ওয়ালার পরিচয়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন