talaq

বিবাহবিচ্ছেদের আবেদন শুধু পারিবারিক আদালতে, মুসলিম মহিলাদের বলল মাদ্রাজ হাই কোর্ট

শরিয়ত কাউন্সিলের মতো ‘বেসরকারি সংস্থা’ বিবাহবিচ্ছেদের আবেদন গ্রহণ এবং শুনানি প্রক্রিয়ার তত্ত্বাবধান করতে পারে না বলেও স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে মাদ্রাজ হাই কোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৪০
Share:

শরিয়ত কাউন্সিলে বিবাহ বিচ্ছেদের আবেদন জানাতে পারবেন না মুসলিম মহিলারা, জানাল মাদ্রাজ হাই কোর্ট। নিজস্ব চিত্র।

শরিয়ত কাউন্সিল নয়, বিবাহবিচ্ছেদ চাইলে মুসলিম নারীদের পারিবারিক আদালতের দ্বারস্থ হতে হবে। বুধবার এক রায়ে এ কথা জানাল মাদ্রাজ হাই কোর্ট।হাই কোর্টের নির্দেশ, মুসলিম নারীরা ‘খুলা’ (স্ত্রীর দ্বারা শুরু হওয়া বিবাহবিচ্ছেদের প্রক্রিয়া) চাইলে তাঁদের পারিবারিক আদালতে আবেদন জানাতে হবে। শরিয়ত কাউন্সিলের মতো ‘বেসরকারি সংস্থা’ বিবাহবিচ্ছেদের প্রক্রিয়ার তত্ত্বাবধান করতে পারে না বলেও স্পষ্ট ভাষায় জানিয়েছে হাই কোর্ট। শরিয়ত কাউন্সিলের দেওয়া বিবাহবিচ্ছেদের শংসাপত্রকে ‘অবৈধ’ বলেও জানিয়েছে হাই কোর্ট।

Advertisement

প্রসঙ্গত, গত বছর কেরল হাই কোর্ট মুসলিম মহিলাদের ‘খুলা’র অধিকার দিয়েছিল। সেই রায়ে বলা হয়েছিল, স্বামীর কাছ থেকে তালাক না নিয়েই একতরফা ভাবে বিবাহবিচ্ছেদ চেয়ে আদালতের দ্বারস্থ হওয়ার অধিকার রয়েছে মুসলিম মহিলাদের। ‘স্বামীর ইচ্ছার’ সঙ্গে মুসলিম স্ত্রীয়েদের বিবাহবিচ্ছেদ চাওয়ার কোনও সম্পর্ক নেই বলেও জানানো হয়েছিল ওই রায়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন