COVID-19 death

চুম্বন করে রোগ সারানো তান্ত্রিকের মৃত্যু হল করোনায়

এই চুম্বন নাকি  কোভিড-১৯ থেকেও বাঁচতে সাহায্য করবে, এমনই দাবি ছিল তাঁর।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ১২ জুন ২০২০ ১৬:১৬
Share:

প্রতীকী ছবি।

মধ্যপ্রদেশের এক তান্ত্রিক। ঝাড়ফুঁক করে কোভিড-১৯ সারিয়ে দেওয়ার দাবি করতেন তিনি। তাঁর রোগ সারানোর উপায় ছিল লোকের হাতে চুম্বন করা। সম্প্রতি করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে সেই তান্ত্রিকের। তার পরই তাঁর সংম্পর্শে আসা লোকজনের খোঁজ শুরু করে স্থানীয় প্রশাসন। দেখা যায়, সেই ব্যক্তিদের মধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ২০ জনেরও বেশি।

Advertisement

ওই তান্ত্রিক থাকতেন মধ্যপ্রদেশের রতলামে। ঝাড়ফুঁক করাই ছিল তাঁর পেশা। নিজের ভক্ত ও তাঁর কাছে আসা ব্যক্তিদের হাতে চুম্বন করতেন তিনি। সেই চুম্বনই নাকি যাবতীয় রোগ দূরে রাখবে। এই চুম্বন নাকি কোভিড-১৯ থেকেও বাঁচতে সাহায্য করবে, এমনই দাবি ছিল তাঁর।

সেখানকার স্বাস্থ্য দফতরের কর্মীরা জানিয়েছেন, গত ৩ জুন তাঁর করোনা পজিটিভ ধরা পড়ে। তার পরের দিন মারা যান তিনি। তার সংস্পর্শে আসা ব্যক্তিদের খোঁজ শুরু হয়। এ রকম প্রায় ৪০ জনের খোঁজ করে তাঁদের নমুনা সংগ্রহ করে স্বাস্থ্য দফতর। তাঁদের মধ্যে ২০ জনের নমুনায় করোনা পাওয়া গিয়েছে। ২০ জনের মধ্যে সাত জন ওই তান্ত্রিকের পরিবারের লোক। তাঁর সংস্পর্শে আসা বাকিদেরও কোয়রান্টিনে রেখেছে সেখানকার প্রশাসন।

Advertisement

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় ১০৯৫৬, মোট আক্রান্তে ব্রিটেনকে টপকে বিশ্বে চতুর্থ ভারত

বিষয়টি নিয়ে সেখানকার কালেক্টর রুচিকা চৌহ্বাণ জানিয়েছেন, তাঁরা মানুষের কাছে আবেদন করেছেন, কেউ এ রকম দাবি করলে তাঁর শরণাপন্ন না হতে। পাশাপাশি ওই এলাকায় এ রকম কাজকর্ম আরও কেউ করছেন কি না, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: করোনার কবল থেকে মুক্ত হয়ে বাড়ি ফিরলেন ৯৭ বছরের বৃদ্ধ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন