Maharashtra Politics

রাজনৈতিক ভূমিকম্প হবে নয়াদিল্লি এবং মহারাষ্ট্রে! অজিতকে নিয়ে জল্পনার মাঝে দাবি পওয়ার-কন্যার

শরদ পওয়ারের ভ্রাতুষ্পুত্র অজিত পওয়ারের দলবদল নিয়ে রাজ্য রাজনীতিতে নতুন জল্পনা শুরু হয়েছে। অজিত অবশ্য জানিয়েছেন, বেঁচে থাকতে তিনি এনসিপি ছাড়বেন না, অন্য কোনও দলেও যোগ দেবেন না।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ২০:৩০
Share:

অজিতকে নিয়ে জল্পনার মাঝে নয়া দাবি পওয়ার-কন্যা সুপ্রিয়া সুলের। ফাইল চিত্র।

মহারাষ্ট্র রাজনীতিতে দলবদল নিয়ে নিত্যনতুন দাবি, পাল্টা দাবি শোনা যাচ্ছে। জল্পনা উস্কে দিয়ে এনসিপি নেতা শরদ পওয়ারের মেয়ে, সাংসদ সুপ্রিয়া সুলে মহারাষ্ট্রে রাজনৈতিক ভূমিকম্প হওয়ার দাবি করলেন। তাঁর কথায়, “আগামী ১৫ দিনের মধ্যে দু’টি রাজনৈতিক ভূমিকম্প হতে চলেছে। একটি নয়াদিল্লিতে, অন্যটি মহারাষ্ট্রে।” তবে কোন রাজনৈতিক ভূমিকম্পের কথা তিনি বলতে চেয়েছেন, তা খোলসা করেননি সুপ্রিয়া। তবে এনসিপির এক নেতার মতে, সুপ্রিয়া সম্ভবত শিবসেনার উত্তরাধিকার সংক্রান্ত এবং সরকার পরিবর্তন সংক্রান্ত রায়ের কথা বলতে চেয়েছেন। ১৫ দিনের মধ্যে এই বিষয়ে রায় ঘোষণা করতে পারে শীর্ষ আদালত।

Advertisement

অন্য দিকে শরদ পওয়ারের ভ্রাতুষ্পুত্র অজিত পওয়ারের দলবদল নিয়ে রাজ্য রাজনীতিতে নতুন জল্পনা শুরু হয়েছে। অজিত অবশ্য জানিয়েছেন, বেঁচে থাকতে তিনি এনসিপি ছাড়বেন না, অন্য কোনও দলেও যোগ দেবেন না। তবে এরপরেও জল্পনা থামছে না। আগে এক বার বিজেপির সঙ্গে হাত মিলিয়ে সরকার গড়ে ফেলেছিলেন অজিত। পরে অবশ্য দলে ফিরে আসেন তিনি। অজিতের দল ছাড়া নিয়ে চর্চা শুরু হতেই এই বিষয়ে মুখ খোলেন একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা। মঙ্গলবার সকাল থেকে মহারাষ্ট্রের রাজনীতিতে গুঞ্জন তৈরি হয়, অজিত এনসিপি-র ৪০ জন বিধায়ককে নিয়ে বিজেপির সঙ্গে হাত মেলাতে চলেছেন। শিবসেনা (শিন্ডে)-র মুখপাত্র সঞ্জয় সিরসত বুধবার বলেন, ‘‘স্পষ্ট ভাষায় বিজেপিকে একটা কথা বলে দিতে চাই, এনসিপিকে যদি সঙ্গে নেওয়া হয় তবে আমরা বিজেপির সঙ্গে সেই সরকারে থাকব না।’’

Advertisement

মহারাষ্ট্রে এখন শিবসেনা ভেঙে বেরিয়ে আসা শিন্ডের গোষ্ঠীর সঙ্গে বিজেপির জোট সরকার চলছে। কিন্তু দলত্যাগ-বিরোধী আইনে শিন্ডে এবং তাঁর বিধায়কদের বিধায়ক পদ খারিজ করতে পারে সুপ্রিম কোর্ট। সম্ভাব্য সেই পরিস্থিতিতে শিন্ডের পরিবর্তে অজিতের সঙ্গে হাত মেলানোর ‘বিকল্প পরিকল্পনা’ বিজেপি তৈরি করেছে বলে মরাঠা রাজনীতির কারবারিদের একাংশ মনে করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন