cyclone

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নতুন ঘূর্ণিঝড়! ‘বুরেভি’ ধেয়ে আসছে কেরল উপকূলের দিকে

ঘূর্ণিঝড় নিয়ে প্রশাসনিক স্তরে তৎপরতা শুরু হয়ে গিয়েছে। ৭টি বিপর্যয় মোকাবিলা দলকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

Advertisement

সংবাদ সংস্থা

তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২০ ১৭:০১
Share:

ইতিমধ্যে এই ঘূর্ণিঝড় নিয়ে প্রশাসনিক স্তরে তৎপরতা শুরু হয়ে গিয়েছে। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সাতটি বিপর্যয় মোকাবিলা দলকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন। নিজস্ব চিত্র

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ঘূর্ণিঝড় ‘বুরেভি’-তে পরিণত হয়ে আছড়ে পড়তে পারে কেরলের স্থলভাগে, তেমনই সতর্কতা জারি করেছে দিল্লির আবহাওয়া অফিস। ইতিমধ্যে কেরলের মুখ্যমন্ত্রী সতর্কবার্তা জারি করেছেন। তিনি উদ্ধারকাজের জন্য তৈরি থাকতে বলেছেন নৌ বাহিনীকে, তৈরি রাখা হয়েছে হেলিকপ্টার, নৌকা। আবহাওয়া দফতরের সতর্কবার্তায় বলা হয়েছে, বুধবার সন্ধ্যা-রাতে এই ঘূর্ণিঝড়টি শ্রীলঙ্কা উপকূলের কাছে পৌঁছে যাবে। তার পর এটি বৃহস্পতিবার দুপুর নাগাদ কন্যাকুমারীতে আছড়ে পড়তে পারে।

Advertisement

ইতিমধ্যে এই ঘূর্ণিঝড় নিয়ে প্রশাসনিক স্তরে তৎপরতা শুরু হয়ে গিয়েছে। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সাতটি বিপর্যয় মোকাবিলা দলকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন। কেন্দ্রের থেকেও উদ্ধার কাজ চালানো ও ত্রাণ পৌঁছে দেওয়ার কাজের জন্য সাহায্য চাওয়া হয়েছে।

আরও পড়ুন : ‘দুয়ারে সরকার’, প্রথম দিনই জমা লক্ষাধিক আবেদনপত্র

Advertisement

আইএমডি-এর পক্ষ থেকে বুলেটিনে জানানো হয়েছে, ‘দক্ষিণ তামিলনাড়ু ও দক্ষিণ কেরল উপকূলে নজর রাখতে হবে। বঙ্গোপসাগেরর দক্ষিণ-পশ্চিম দিক থেকে পশ্চিম-উত্তর পশ্চিম দিকে একটি নিম্নচাপ অবস্থান করছে। এটি ক্রমে অতিগভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে’। এখনও পর্যন্ত যা পূর্বাভাস, তাতে শ্রীলঙ্কার ত্রিঙ্কোমালি এলাকা দিয়ে ডিসেম্বরের ২ তারিখ সন্ধ্যা-রাত্রিতে এই ঝড় বয়ে যাবে। এর পর ডিসেম্বরের ৩ তারিখে কোমোরিন এলাকা থেকে এই ঝড় সরে যাবে আরও পশ্চিমে। সেই কারণেই কেরল ও তামিলনাড়ুর আশঙ্কার কারণ রয়েছে।

আরও পড়ুন : কলকাতায় ‘কোভ্যাক্সিন’ টিকা পরীক্ষা শুরু হচ্ছে কাল, স্বেচ্ছাসেবক হতে তৈরি ফিরহাদ হাকিমও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন