কৃষির উন্নতিতে কাছাড়ে নয়া মোবাইল অ্যাপ

কৃষি-পশুপালনে সাহায্যের জন্য মোবাইল অ্যাপ তৈরি করল কাছাড় কৃষি বিজ্ঞান কেন্দ্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলচর শেষ আপডেট: ১৬ মার্চ ২০১৭ ০১:৪৪
Share:

ছবি: প্রতীকী

কৃষি-পশুপালনে সাহায্যের জন্য মোবাইল অ্যাপ তৈরি করল কাছাড় কৃষি বিজ্ঞান কেন্দ্র।

Advertisement

উত্তর-পূর্বাঞ্চলের খেতের ফসলে কী কী রোগ হয়, সেগুলির লক্ষণ ও সমাধান একই অ্যাপে উল্লেখ করা হয়েছে। রয়েছে রোগের নানা লক্ষণের বিভিন্ন ছবিও। তা দেখে কৃষকরা রোগ সম্পর্কে নিশ্চিত হবেন। পরে সমাধান বুঝে প্রয়োজনীয় ব্যবস্থাও নেবেন।

কৃষি বিজ্ঞান কেন্দ্রের প্রোগ্রাম অ্যাসিস্ট্যান্ট (কম্পিউটার) অভিজিৎ বর্ধন জানিয়েছেন, প্রথমে মৎস্য ও হাঁস-মুরগি পালনে সহায়তার জন্য অ্যাপটি তৈরি করা হয়েছিল। তখন তার নাম দেওয়া হয়েছিল ‘পোলট্রি হিল’। পরে তাকে কৃষিকাজেরও প্রয়োজনীয় তথ্য পাওয়ার উপযোগী করা হয়েছে। তাই নাম বদলে করা হয়েছে ‘অ্যাগ্রি হিল’। শীঘ্র আনুষ্ঠানিক ভাবে তার সূচনা হবে। কাছাড় কৃষি বিজ্ঞান কেন্দ্রের ওয়েবসাইট থেকে অ্যাপটি সংগ্রহ করা যাবে। তাতে ইংরেজি ও বাংলা— দুই ভাষাতেই প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়েছে বলে অভিজিৎবাবু জানিয়েছেন।

Advertisement

তাঁর কথায়, ‘‘কৃষকদের সাহায্যের জন্য অ্যাপের অভাব নেই দেশে। কিন্তু এই ধরনের অ্যাপ আগে আর হয়নি। এটি এক বার মোবাইলে ঢুকিয়ে নিলেই হল।’’ তিনি জানান, পরবর্তী সময়ে খোলা-দেখার জন্য ইন্টারনেট সংযোগের প্রয়োজন পড়বে না। ফলে ফসলের কোনও ধরনের সমস্যা দেখলে ঘাবড়ে যাওয়ার ব্যাপার নেই। অ্যাপ খুলে ওই সব লক্ষণ থাকলে কোন রোগ হয়, তা দেখলে পাশাপাশি মিলবে সমাধানেরও উপায়।

এর পাশাপাশি আরও একটি মোবাইল অ্যাপের কাজ চলছে কাছাড় কৃষি বিজ্ঞান কেন্দ্রে। তাতে মাটির প্রকৃতি জানালে বহু প্রশ্নের উত্তর মিলবে। অভিজিৎবাবু জানান, কৃষকদের পক্ষে মাটির প্রকৃতি জানানো কঠিন কিছু নয়। সরকারি তরফে সয়েল কার্ড দেওয়া হচ্ছে। তাতে সকলের খেতের মাটি পরীক্ষা করে সমস্ত উপাদান পরিমাণ-সহ উল্লেখ করা থাকছে। তা দেখে মাটির প্রকৃতি জানালে অ্যাপই বলে দেবে, ওই মাটিতে কী কী ফসল ভাল হবে। কোন ফসলের জন্য কী ধরনের সার ও রাসায়নিক প্রয়োজন। তবে অ্যাগ্রি হিল চালু হওয়ার পরই যে নতুন অ্যাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে, তা জানিয়ে দেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন