Bengaluru Blast

১০০০ সিসিটিভি ফুটেজ ঘেঁটে বেঙ্গালুরুর ক্যাফেতে বিস্ফোরণের সন্দেহভাজনকে চিহ্নিত করল এনআইএ

এনআইএ সূত্রে খবর, সন্দেহভাজনের নাম মুসাভির হুসেন সাজিব। তিনি কর্নাটকের তীর্থহাল্লি জেলার শিবমোগার বাসিন্দা বলে জানা গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১৮:৪৭
Share:

বেঙ্গালুরু ক্যাফেতে বিস্ফোরণের ঘটনার সন্দেহভাজন (বাঁ দিকে)। ছবি: সংগৃহীত।

১০০০ সিসিটিভি ফুটেজ ঘেঁটে বেঙ্গালুরুর রামেশ্বরম ক্যাফের বিস্ফোরণে সন্দেহভাজনকে চিহ্নিত করল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। শুধু তাই-ই নয়, হামলাকারীর ছবিও প্রকাশ করেছে তদন্তকারী দলটি।

Advertisement

এনআইএ সূত্রে খবর, সন্দেহভাজনের নাম মুসাভির হুসেন সাজিব। তিনি কর্নাটকের তীর্থহাল্লি জেলার শিবমোগার বাসিন্দা বলে জানা গিয়েছে। যে টুপি পরে সন্দেহভাজনকে ক্যাফে থেকে বেরোতে দেখা গিয়েছিল, ওই টুপি পরা ব্যক্তিকেই বেশ কয়েকটি ফুটেজে দেখা গিয়েছে। তদন্তের পর এনআইএ জানতে পেরেছে, চেন্নাইয়ের একটি শপিং মল থেকে ওই টুপি কিনেছিলেন সাজিব।

এনআইএ সূত্রে খবর, এ বছরের জানুয়ারি থেকে চেন্নাইয়ে ছিলেন সাজিব। এক মাসেরও বেশি সময় ওই শহরে ছিলেন তিনি। সাজিবের আরও এক সঙ্গীর খোঁজ পেয়েছে এনআইএ। তিনিও তীর্থহাল্লির বাসিন্দা। তাঁর নাম আবদুল মতিন তহ্বা। তাঁর বিরুদ্ধে পুলিশ ইনস্পেক্টর কে উইলসনকে খুনের অভিযোগও রয়েছে বলে তদন্তকারী সংস্থাটি জানিয়েছে। সাজিবের সঙ্গে চেন্নাইয়েই ছিলেন তহ্বা।

Advertisement

সূত্রের খবর, তহ্বার সঙ্গে আইএস জঙ্গিগোষ্ঠীর যোগ রয়েছে। শিবমোগায় আইএস জঙ্গিগোষ্ঠীর কার্যকলাপের সঙ্গে জড়িত বলে এনআইএর দাবি। বেঙ্গালুরুর ক্যাফেতে বিস্ফোরণের আগে এই তহ্বাই রেকি করেছিলেন। তিনি যে টুপি পরেন, ঠিক একই রকম টুপি পরতে দেখা গিয়েছে সাজিবকে। এনআইএ জানতে পেরেছে, সাজিব এবং তহ্বা যে টুপি পরেছিলেন, সেগুলি লিমিটেড এডিশনের। মাত্র ৪০০টি বাজারে বিক্রি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন