Nirmala Sitharaman

আত্মনির্ভর ভারত অভিযান-৩ ঘোষণা নির্মলার, জোর কর্মসংস্থান তৈরিতে

নির্মলা দাবি করেন, ‘‘বিভিন্ন সূচক থেকে এটা স্পষ্ট যে, অর্থনীতি দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে।রিজার্ভ ব্যাঙ্ক পূর্বাভাস দিয়েছে ২০২০-২১ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার অনেকটাই বাড়বে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২০ ১৪:৪২
Share:

সাংবাদিক বৈঠকে নির্মলা সীতারামন। ছবি: টুইটার থেকে নেওয়া

মে মাসে ‘আত্মনির্ভর ভারত অভিযান’ ১.০। অক্টোবরে ২.০। আর বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করলেন আত্মনির্ভর ভারত অভিযান ৩.০। করোনা অতিমারির মোকাবিলায় নতুন এই প্রকল্প ঘোষণা করতে গিয়ে অর্থমন্ত্রী বলেন, দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি। আগের দু’টি ধাপের আর্থিক প্যাকেজের জেরেই অর্থনীতির এই বৃদ্ধি বলে দাবি করেছেন নির্মলা। মোট ১২টি ক্ষেত্রে একাধিক প্যাকেজ ঘোষণা করেছেন নির্মলা।

Advertisement

তবে সেই ঘোষণার আগে নির্মলা দাবি করেন, ‘‘বিভিন্ন সূচক থেকে এটা স্পষ্ট যে, অর্থনীতি দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে। রিজার্ভ ব্যাঙ্ক পূর্বাভাস দিয়েছে ২০২০-২১ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার অনেকটাই বাড়বে। মুডিস (আর্থিক সমীক্ষাকারী সংস্থা) বৃহস্পতিবারই চলতি আর্থিক বছরের জিডিপি বৃদ্ধির পূর্বাভাস -৯.৬ থেকে -৮.৯ করেছে।’’ অর্থমন্ত্রীর দাবি, ‘‘সরকার সুসংহত সংস্কারমূলক পদক্ষেপ করেছে বলেই এই বৃদ্ধি হয়েছে।’’

তৃতীয় ধাপের আত্মনির্ভর ভারত অভিযান প্রকল্পে ১২টি ক্ষেত্রে আর্থিক সহায়তার লক্ষ্য নেওয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

Advertisement

আত্মনির্ভর ভারত অভিযান ৩.০

আত্মনির্ভর রোজগার যোজনা: কোভিড অতিমারি থেকে ঘুরে দাঁড়াতে কর্মসংস্থান তৈরির জন্য ইনসেন্টিভ দেওয়া হবে। ইপিএফও-র আওতাভুক্ত কোনও সংস্থায় ১৫ হাজারের কম বেতনে কাজ যোগ দিলে এই প্রকল্পে সুবিধা পাবেন। মার্চ থেকে সেপ্টেম্বরের মধ্যে কাজ হারিয়েছেন এবং অক্টোবরের পরে নতুন কাজে যোগ দিয়েছেন এমন কর্মীরাও এর সুযোগ পাবেন।

আরও পড়ুন: ভারতের ইতিহাসে এই প্রথম প্রযুক্তিতে মন্দা, জানাল রিজার্ভ ব্যাঙ্ক

নতুন কর্মসংস্থান তৈরি করলে সরকার ভর্তুকি দেবে। এই ক্ষেত্রে সরকার কর্মী এবং সংস্থা উভয়েরই পিএফ খাতের ১২ শতাংশ টাকা ২ বছর পর্যন্ত সরকার ভর্তুকি হিসেবে দেবে। তবে মোট কর্মীসংখ্যা ১০০০ জন পর্যন্ত হলে তবেই এই সুবিধা মিলবে।

আরও পড়ুন: ক্ষমতা রফার আলোচনা চলছে বিহারে, সোমবার শপথ নিতে পারেন নীতীশ কুমার

এমার্জেন্সি ক্রেডিট লাইন গ্যারান্টি স্কিম ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। ক্ষুদ্র, মাঝারি ও অতিক্ষুদ্র শিল্প সংস্থাগুলি এর সুবিধা পাবে। ইতিমধ্যেই ২.০৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে এই প্রকল্পে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন