নির্বাচনী বন্ডে মোদী নিশানায়

কংগ্রেসের অভিযোগ, গত বছর কর্নাটক ও পরে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ়ের বিধানসভা নির্বাচনের আগে এই বন্ড কেনার সুযোগ করে দেন প্রধানমন্ত্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ নভেম্বর ২০১৯ ০৩:১২
Share:

ছবি: পিটিআই।

নির্বাচনী বন্ড ‘কেলেঙ্কারি’তে এ বারে খোদ প্রধানমন্ত্রীকেই নিশানা করল কংগ্রেস।

Advertisement

সংসদের অধিবেশন চলার মধ্যেই আজ লোকসভায় কংগ্রেসের নেতা অধীর চৌধুরী, রাজ্যসভায় নেতা গুলাম নবি আজাদ এবং উপনেতা আনন্দ শর্মা প্রধান মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালাকে পাশে নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন। তাঁদের অভিযোগ, তথ্যের অধিকার আইনে জানা গিয়েছে, প্রধানমন্ত্রী নিজে নিয়ম ভেঙ্গে বিধানসভা নির্বাচনের আগে নির্বাচনী বন্ড কেনার বাড়তি সুযোগ তৈরি করে দিয়েছেন। এমনিতেই এই বন্ড একটি বিশাল কেলেঙ্কারি। কারণ, যে অর্থ দিচ্ছে, তাকে টাকার উৎস বলতে হয় না। আবার রাজনৈতিক দলকেও জানাতে হয় না কে টাকা দিচ্ছে। কোনও ঊর্ধ্বসীমাও নেই। এই ভাবে ৬,১২৮ কোটি টাকার ৯৫ শতাংশই বিজেপির ঝুলিতে গিয়েছে।

কংগ্রেসের অভিযোগ, গত বছর কর্নাটক ও পরে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ়ের বিধানসভা নির্বাচনের আগে এই বন্ড কেনার সুযোগ করে দেন প্রধানমন্ত্রী। সেই সময় আর্থিক বিষয়ক সচিব সুভাষচন্দ্র গর্গ তাতে আপত্তি জানান। কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশে তাঁর সচিবালয় বন্ডের নিয়ম বদলাতে বলে।

Advertisement

আরও পড়ুন: ভুল হচ্ছে সাংসদদেরও, নামে বদল চিট ফান্ডের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন