Drone

পঞ্জাব সীমান্তে আবারও গুলি করে নামানো হল ড্রোন, উদ্ধার তিন কেজি হেরোইন

সীমান্ত দিয়ে ড্রোনের মাধ্যমে মাদক এবং অস্ত্র ভারতে চোরাচালানের চেষ্টা এর আগেও করেছে পাকিস্তান। সেই চেষ্টা বার বার ভেস্তে দিয়েছে ভারত।

Advertisement

সংবাদ সংস্থা

অমৃতসর শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ১৮:৩৭
Share:

পঞ্জাবের তরণ তারণ জেলায় পুলিশ এবং সীমান্তরক্ষী বাহিনীর যুগ্ম অভিযানে বাজেয়াপ্ত করা হয়েছে ড্রোনটি। ছবি: টুইটার।

ভারত-পাক সীমান্তে আবারও গুলি করে নামানো হল একটি ড্রোন। ড্রোনের সঙ্গে বাধা ছিল তিন কেজি হেরোইন। রবিবার পঞ্জাবের তরণ তারণ জেলায় পুলিশ এবং সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-র যুগ্ম অভিযানে বাজেয়াপ্ত করা হয়েছে ড্রোনটি।

Advertisement

টুইটারে মাদক উদ্ধারের কথা জানিয়েছেন পঞ্জাব পুলিশের ডিরেক্টর জেনারেল গৌরব যাদব। লিখেছেন, ‘‘সীমান্ত দিয়ে পাচার রুখতে যৌথ অভিযানে নেমেছিল তরণ তারণ পুলিশ এবং সীমান্তরক্ষী বাহিনী। তরণ তারণের ভালতোহা থানা এলাকায় তল্লাশির সময় ৩ কেজি হেরোইন-সহ একটি কোয়াডকপ্টার ড্রোন বাজেয়াপ্ত করেছে।’’

সীমান্ত দিয়ে ড্রোনের মাধ্যমে মাদক এবং অস্ত্র ভারতে চোরাচালানের চেষ্টা এর আগেও করেছে পাকিস্তান। সেই চেষ্টা বার বার ভেস্তে দিয়েছে ভারত। ২ এবং ৩ ডিসেম্বর পঞ্জাব সীমান্তেই মাদক, অস্ত্র-সহ ড্রোন বাজেয়াপ্ত করে সীমান্তরক্ষী বাহিনী। তার আগে এই তরণ তারণের একটি মাঠ থেকে আধুনিক প্রযুক্তির একটি ড্রোন বাজেয়াপ্ত করা হয়েছিল। ওই ড্রোনটির সঙ্গে বাঁধা ছিল পাঁচ কেজি হেরোইন। ২৯ নভেম্বর জম্মু শহরের ইমারতের আশপাশে একটি ড্রোন উড়তে দেখে গুলি করে নামায় পুলিশ। ২৮ নভেম্বর পঞ্জাবের অমৃতসরে একটি ড্রোন গুলি করে নামায় সীমান্তরক্ষী বাহিনী। ২৫ নভেম্বর অমৃতসরে আরও একটি পাকিস্তানি ড্রোনকে গুলি করে নামায় সীমান্তরক্ষী বাহিনী।

Advertisement

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতেই ড্রোন আমদানি নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। শিক্ষা, গবেষণা, নিরাপত্তাজনিত কারণ ছাড়া আমদানি করা যাবে না ড্রোন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন