Vaishno Devi

বৈষ্ণোদেবীতে দিনে ৫০ হাজারের বেশি পুণ্যার্থী নয়: পরিবেশ আদালত

সে ক্ষেত্রে গ্রিন ট্রাইব্যুনালের নির্দেশ, অতিরিক্ত লোকজনকে হয় অর্ধকুয়াড়ি বা কাটরায় আটকে দিতে হবে। পাশাপাশি, মন্দির কমপ্লেক্সের ভিতরে যাবতীয় নির্মাণকার্য সাময়িক ভাবে স্থগিত রাখতে বলেছে ট্রাইব্যুনাল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০১৭ ১৫:৪৭
Share:

প্রতীকী ছবি।

নজরে পরিবেশ দূষণ। আর তাই বৈষ্ণোদেবী মন্দিরে তীর্থযাত্রী সংখ্যা বেঁধে দিল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল (এনজিটি)। দিনে ৫০ হাজারের বেশি পুণ্যার্থী সেখানে পুজো দিতে ঢুকতে পারবেন না বলে সোমবার জানিয়ে দেওয়া হল।

Advertisement

যদি পুণ্যার্থীর সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে যায় তখন কী পদক্ষেপ করা হবে? সে ক্ষেত্রে গ্রিন ট্রাইব্যুনালের নির্দেশ, অতিরিক্ত লোকজনকে হয় অর্ধকুয়াড়ি বা কাটরায় আটকে দিতে হবে। পাশাপাশি, মন্দির কমপ্লেক্সের ভিতরে যাবতীয় নির্মাণকার্য সাময়িক ভাবে স্থগিত রাখতে বলেছে ট্রাইব্যুনাল।

আরও পড়ুন: সেনা গোয়েন্দাদের রিপোর্ট, সংঘাতেরই ছক চিনের

Advertisement

এনজিটি-র তরফে এ দিন জানানো হয়েছে, বৈষ্ণোদেবী মন্দিরে যাওয়ার জন্য একটি নতুন রাস্তা ২৪ নভেম্বর খুলে দেওয়া হবে। তবে সেই রাস্তায় শুধু পায়ে হেঁটে বা ব্যাটারি চালিত যানেই যাওয়া যাবে। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারে তরফে জানানো হয়েছে, বৈষ্ণোদেবী মন্দিরের নিরাপত্তা অনেকটা বাড়ানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন