Modi

ফলোয়ার সংখ্যায় টুইটারে সক্রিয় রাজনীতিকদের শীর্ষে নরেন্দ্র মোদী

যদিও টুইটারে সর্বোচ্চ ফলোয়ারের তালিকার শীর্ষে এখনও রয়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তাঁর ফলোয়ারের সংখ্যা ১২ কোটি ৭০ লক্ষ ৯০ হাজারের বেশি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২১ ১৮:৫৭
Share:

গ্রাফিক: অসীম চৌধুরী

আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার পর টুইটারে সর্বোচ্চ ফলোয়ার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। বর্তমানে মোদীর টুইটার অ্যাকাউন্টের ফলোয়ার সংখ্যা ৬ কোটি ৪০ লক্ষ ৭০ হাজার পেরিয়েছে। যতদিন ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট ছিল, ততদিন তাঁর ফলোয়ারের সংখ্যা ছিল ৮ কোটি ৮০ লক্ষ ৭০ হাজারের বেশি। তাঁকে টুইটার থেকে বিতাড়নের পর এখন মোদী দখল করলেন শীর্ষ স্থান।

Advertisement

যদিও টুইটারে সর্বোচ্চ ফলোয়ারের তালিকার শীর্ষে এখনও রয়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তাঁর ফলোয়ারের সংখ্যা ১২ কোটি ৭০ লক্ষ ৯০ হাজারের বেশি। তবে, নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এখনও এই তালিকার অনেকটা পিছনের দিকে রয়েছে। তাঁর ফলোয়ারের সংখ্যা ২ কোটি ৩০ লক্ষ ৩০ হাজারের কাছাকাছি।

ক্যাপিটল হিলে ট্রাম্পের সমর্থকরা তাণ্ডব চালানোর পর টুইটার স্থায়ীভাবে ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধ করে দিযেছে। টুইটার জানিয়েছিল, সাম্প্রতিক কালে ডোনাল্ড ট্রাম্পের সমস্ত টুইট বিচার করে সংস্থা সিদ্ধান্ত নিয়েছে যে স্থায়ীভাবে ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। না হলে পরবর্তীতে তাঁর টুইট থেকে হিংসা ছড়ানোর একটা সম্ভাবনা থেকে যায়।

Advertisement

শুধু ট্রাম্প নন, তাঁর দুই সঙ্গী, আমেরিকার প্রাক্তন নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন ও অ্যাটর্নি সিডনি পাওয়েলের অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করে দিয়েছেন টুইটার কর্তৃপক্ষ।তাঁদের বিরুদ্ধেও মিথ্যা তথ্য দিয়ে সোশ্যাল মিডিয়ায়ষড়যন্ত্র তত্ত্ব উপস্থাপনের অভিযোগ ছিল। ভবিষ্যতে এমন ঘটনা ঘটলে কঠোর হাতে তা বিচার করা হবে বলেও জানায় টুইটার।

আরও পড়ুন: খট্টরের ‘কিসান মহাপঞ্চায়েত’ ঘিরে তুলকালাম, ভাঙচুর, বাতিল কর্মসূচি

আরও পড়ুন: হু-এর কোভিড মানচিত্রে ভারত থেকে আলাদা জম্মু-কাশ্মীর, বিতর্ক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন