Amit Shah

লোকসভা নির্বাচনে দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফিরবেন মোদী, বার্তা বিশ্বস্ত সেনাপতি শাহের

মধ্যপ্রদেশের সাতনায় মেডিক্যাল কলেজের উদ্বোধনের পর কোল আদিবাসী সম্প্রদায় আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দিয়ে মোদী সরকারের কল্যাণমূলক প্রকল্পগুলির বিশদ বিবরণ দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:০৫
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ফাইল চিত্র ।

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। সেই নির্বাচনে বিরোধীদের অস্তিত্ব মুছে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জিতবেন বলেই মন্তব্য করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচনে বিজেপির দামামা বাজাতে শুক্রবার সে রাজ্যে গিয়েছিলেন প্রধানমন্ত্রীর অন্যতম বিশ্বস্ত ‘সেনাপতি’ শাহ। মধ্যপ্রদেশের সাতনায় একটি মেডিকেল কলেজ উদ্বোধন করার পর অমিতের বার্তা, ‘‘দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার সঙ্গে তৃতীয় বারের জন্য সরকার গঠন করবেন প্রধানমন্ত্রী মোদী।’’ সাতনা থেকেই মধ্যপ্রদেশের এবং গোটা দেশের মানুষকে বিজেপিকে জয় এনে দেওয়ার আবেদনও জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

Advertisement

সাতনায় মেডিক্যাল কলেজের উদ্বোধনের পর কোল আদিবাসী সম্প্রদায় আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দিয়ে মোদী সরকারের কল্যাণমূলক প্রকল্পগুলির বিশদ বিবরণ দেন স্বরাষ্ট্রমন্ত্রী। কেন্দ্রের মোদী সরকার বঞ্চিতদের কল্যাণের জন্য সব রকমের চিন্তাভাবনা করছে জানিয়ে শাহ বলেন, “মোদী প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, তাঁর সরকার দলিত, দরিদ্র, অনগ্রসর জাতি এবং উপজাতিদের সরকার হবে। একটি সরকারের সবার আগে কী নিয়ে ভাবা উচিত, সে বিষয়ে একটি সম্যক ধারণা প্রধানমন্ত্রী সারা বিশ্বকে দিয়েছেন। গত ন’বছরে, দরিদ্রদের জন্য করা সমস্ত পরিকল্পনা বাস্তবায়িত করেছেন মোদী।’’

শাহ যোগ করেন, “এটাই বিজেপির পরিচয়। বিজেপি নীতি হল দরিদ্রকে মর্যাদাপূর্ণ জীবনযাপনের ক্ষমতা দেওয়া।’’

Advertisement

এই নিয়ে কংগ্রেস সরকারের ‘অক্ষমতা’র কথাও নিজের বক্তব্যে তুলে আনেন শাহ। বলেন, ‘‘মোদী সরকার ১০ কোটি শৌচাগার তৈরি করেছে এবং এই প্রকল্পের সবচেয়ে বেশি সুবিধাভোগীরা উপজাতীয় সম্প্রদায় এবং দলিত। কিন্তু কংগ্রেসের শাসনকালে শৌচাগার তৈরি করা তো দূর অস্ত দলিতদের জীবনের উন্নতির কথা চিন্তা অবধি করা হয়নি।’’

তিনি যোগ করেন, ‘‘এ ছাড়াও মোদী সরকার ৩ কোটি মানুষের বাড়িতে বিদ্যুৎ, গ্যাস সিলিন্ডার এবং স্বাস্থ্য বীমা পৌঁছে দিয়েছে। অতিমারি আবহে যাতে প্রত্যেকে বিনামূল্যে টিকা পান, তা-ও প্রধানমন্ত্রী নিশ্চিত করেছেন এবং সমগ্র দেশকে কোভিড থেকে রক্ষা করেছেন। এ ছাড়াও গত আড়াই বছরে ৮০ কোটি মানুষকে প্রতি মাসে ৫ কেজি চাল দেওয়া হয়েছে।”

কংগ্রেসের প্রতি তোপ দেগে তিনি বলেন, ‘‘কংগ্রেসের আমলে কখনই একজন আদিবাসীকে ভারতের রাষ্ট্রপতি করা হয়নি। কিন্তু দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদে বসিয়ে ভারতের উপজাতিদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী।’’

১৮৩১ সালের কোল বিপ্লবের কথা স্মরণ করে অমিত বলেন, বিজেপি সরকার আদিবাসী স্বাধীনতা সংগ্রামীদের সম্মান জানাতে ২০০ কোটি টাকা ব্যয়ে ১০টি স্মৃতিসৌধ নির্মাণ করেছে। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানেরও কাজের ভূয়সী প্রশংসা করেছেন অমিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন