Swachhata Hi Seva Campaign

ঝাঁটা হাতে ময়লা সাফ করে স্বচ্ছতার অভিযানে শামিল হলেন প্রধানমন্ত্রী মোদীও, সঙ্গে নিলেন কাকে?

রবিবার প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে দেশের নানা প্রান্তে ‘স্বচ্ছতা হি সেবা’ অভিযানে অংশ নেন বিজেপি নেতারা। ঝাঁটা হাতে ময়লা পরিষ্কার করতে দেখা যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকেও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ১৫:০৯
Share:

ময়লা সাফ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গী কুস্তিগির অঙ্কিত বাইয়ানপুরিয়া। ছবি: টুইটার।

ঝাঁটা হাতে ময়লা সাফ করে স্বচ্ছতার অভিযানে শামিল হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। রবিবার নিজের এক্স (টুইটার) হ্যান্ডলে একটি ভিডিয়ো পোস্ট করেন তিনি। সেই ভিডিয়োয় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা যায় কুস্তিগির অঙ্কিত বাইয়ানপুরিয়াকে। দু’জনে এক সঙ্গে একটি ঘেরা জায়গায় ময়লা সাফ করেন। এক্স হ্যাডলে মোদী লেখেন, “যেহেতু গোটা দেশ স্বচ্ছতার উপরে জোর দিচ্ছে, তাই আমি এবং অঙ্কিত বাইয়ানপুরিয়াও একই কাজ করলাম। পরিচ্ছন্নতার সঙ্গে আমরা স্বাস্থ্য এবং ভাল থাকা নিয়েও আলোচনা করেছি। এই সবই স্বচ্ছ এবং স্বাস্থ্য ভারতের প্রভাব।”

Advertisement

প্রসঙ্গত, তাঁর শেষ ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ১ অক্টোবর দেশবাসীকে এক ঘণ্টার জন্য স্বচ্ছ অভিযানে নামার আহ্বান জানিয়েছিলেন। তিনি বলেন, “স্বচ্ছতার জন্য দেশবাসী এক ঘণ্টা শ্রমদান করলে গান্ধীজয়ন্তীর আগে সেটাই হবে মহাত্মা গান্ধীর প্রতি স্বচ্ছাঞ্জলি।” রবিবার প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে দেশের নানা প্রান্তে ‘স্বচ্ছতা হি সেবা’ অভিযানে অংশ নেন বিজেপি নেতারা। ঝাঁটা হাতে ময়লা পরিষ্কার করতে দেখা যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেও।

ভিডিয়োয় দেখা যায়, ময়লা সাফ করতে করতেই কুস্তিগির অঙ্কিতের সঙ্গে কথা বলছেন প্রধানমন্ত্রী। সেখানে মোদী জানান যে, তিনি ঘুমের জন্য সময় বরাদ্দ করতে চান। অঙ্কিতকে মোদী বলেন যে, “আমি খুব বেশিও শরীরচর্চা করি না, কিন্তু শৃঙ্খলা মেনে চলি। আমি এখন দু’টি কারণে শৃঙ্খলা মেনে চলতে পারছি না। এক হচ্ছে আমার খাওয়ার সময়। আর একটা হচ্ছে, ঘুমের জন্য যে সময় দরকার, আমি তা দিতে পারছি না।” সমাজমাধ্যমকে ইতিবাচক কাজে ব্যবহার করার জন্য অঙ্কিতের প্রশংসাও করেন মোদী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন