Arvind Kejrwal

Punjab Assembly Election 2022 Results: দিল্লির পর পঞ্জাব! এ বার যুব-নেতৃত্বে দেশ জুড়ে ‘আম আদমি’ বিপ্লবের ডাক কেজরীর

পঞ্জাব জয় করে কেজরীর বার্তা, ‘‘আপ এমন একটা দেশ গড়বে যেখানে কোনও ঘৃণা থাকবে না। যেখানে শান্তি বিরাজ করবে। যেখানে মানুষ অভুক্ত থাকবে না, যেখানে সকলেই শিক্ষার আলো পাবেন— এমনই একটি দেশ গড়ে তুলতে হবে।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ মার্চ ২০২২ ১৬:১৩
Share:

পঞ্জাবে জয়ের খবর উচ্ছ্বসিত অরবিন্দ কেজরীবাল। ছবি: পিটিআই।

পঞ্জাবে জিতেই এক নতুন ভারত গড়ার ডাক দিলেন আম আদমি পার্টি (আপ)-র প্রধান অরবিন্দ কেজরীবাল। গোটা দেশে পরিবর্তনের জোয়ার আনতে হবে বলে দেশের যুব নেতৃত্বকে আহ্বান জানালেন তিনি। বুথফেরত সমীক্ষায় প্রথম থেকেই বলা হয়েছিল, ১১৭ বিধানসভা আসনে পঞ্জাবে চালকের আসনে থাকবে আপ। সেই পূর্বাভাস বজায় রেখেই ৯০টির বেশি আসনে জিতল কেজরীর দল। এই বিপুল জয় প্রসঙ্গে কেজরী বলেন, “এই জয় পঞ্জাবের মানুষের জয়। এই রাজ্যের মানুষ আমার বিরুদ্ধে ষড়যন্ত্রের জবাব দিয়েছে। এর জন্য তাঁদের কাছে আমি এবং আমার দল কৃতজ্ঞ।” আপের এই জয় বড় বড় সব নেতাদের গদি টলিয়ে গিয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।

কেজরীর কথায়, “পঞ্জাবে আপের এই জয় রাজ্যের বহু তাবড় নেতার গদি উল্টে দিয়েছে। ক্যাপ্টেন হেরেছেন, প্রকাশ সিংহ বাদল হেরেছেন, সুখবীর সিংহ বাদল এবং চন্নির মতো তাবড় নেতাদের জবাব দিয়েছে পঞ্জাবের জনগণ।”

Advertisement

একই সঙ্গে কেজরীর বক্তব্য, এ বার সিস্টেম বদলের পালা এসেছে। এত দিন ধরে রাজনৈতিক দলগুলি জনসাধারণকে বোকা বানিয়ে দেশকে লুটেছে। তাই সেই সিস্টেম ভেঙে গুঁড়িয়ে দেওয়ার ডাক দিয়েছেন কেজরী। নাম না করে কংগ্রেসের উদ্দেশ্যে তাঁর মন্তব্য, “ভগৎ সিংহ বলে গিয়েছিলেন, শুধু স্বাধীনতা অর্জন করলেই হবে না, সিস্টেমকে বদলাতে হবে। কিন্তু ৭৫ বছর ধরে সিস্টেমের কোনও বদল হয়নি। ইংরেজদের মতোই সেই সিস্টেমকে বহাল রেখেছে ওরা।”

পঞ্জাবে যাতে আপ ক্ষমতায় না আসতে পারে তার জন্য সব দল এককাট্টা হয়ে গিয়েছিল বলেও মন্তব্য করেন কেজরী। কিন্তু এ সব করেও যে তাঁকে দমানো যাবে না, যায়নি তারই প্রমাণ দিল পঞ্জাবের মানুষ। কেজরী বলেন, “আমাকে আতঙ্কবাদীর তকমা দেওয়া হয়েছিল। কিন্তু আমি আতঙ্কবাদী নই, সেটাই দেখিয়ে দিল এ রাজ্যের মানুষ।”

Advertisement

এর পরই কেজরী বলেন, “আগে দিল্লিতে পরিবর্তন এসেছে। এ বার পঞ্জাবে এল। আগামী দিনে দেশ জুড়ে এই পরিবর্তন আনতে হবে। আর তার জন্য প্রস্তুত হতে হবে আমাদের।” পঞ্জাব জয় করে কেজরীর বার্তা, ‘‘আপ এমন একটা দেশ গড়বে যেখানে কোনও ঘৃণা থাকবে না। যেখানে শান্তি বিরাজ করবে। যেখানে মানুষ অভুক্ত থাকবে না, যেখানে সকলেই শিক্ষার আলো পাবেন— এমনই একটি দেশ গড়ে তুলতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন