TN Seshan

টি এন শেষনকে শ্রদ্ধা জানাতে গিয়ে নির্বাচন কমিশনকে খোঁচা রাহুলের

হৃদরোগে আক্রান্ত হয়ে রবিবার চেন্নাইয়ে মারা যান দেশের প্রাক্তন মুখ্য নির্বাচনী কমিশনার টি এন শেষন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ নভেম্বর ২০১৯ ১৪:৪০
Share:

নির্বাচন কমিশনকে খোঁচা রাহুলের। ছবি: পিটিআই।

সাহসী পদক্ষেপ করে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের নির্বাচনী প্রক্রিয়ার খোলনলচে পাল্টে ফেলেছিলেন তিনি। সেই টি এন শেষনকে শ্রদ্ধা জানাতে গিয়ে দেশের বর্তমান নির্বাচন কমিশনকে একহাত নিলেন কংগ্রেস সাংসদ রাহুল গাঁধী। তাঁর মতে, দেশের নির্বাচনী প্রক্রিয়ায় যে সংস্কার ঘটিয়েছিলেন শেষন, আজকের দিনে তা আর দেখা যায় না।

Advertisement

হৃদরোগে আক্রান্ত হয়ে রবিবার চেন্নাইয়ে মারা যান দেশের প্রাক্তন মুখ্য নির্বাচনী কমিশনার টি এন শেষন। সোমবার সকালে নিজের টুইটার হ্যান্ডলে তাঁকে শ্রদ্ধা জানিয়ে রাহুল লেখেন, ‘আজকের দিনে চোখে না পড়লেও, একটা সময় ছিল যখন আমাদের নির্বাচন কমিশনাররা সাহসী এবং পক্ষপাতহীন ছিলেন। সকলে তাঁদের ভয় পেতেন। টি এন শেষন তাঁদের মধ্যে অন্যতম ছিলেন। ওঁর পরিবারকে সমবেদনা জানাই।’

রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে নির্বাচন কমিশনের মতো প্রতিষ্ঠানকে মোদী সরকার ধ্বংস করছে বলে এর আগেও অভিযোগ তুলেছেন রাহুল। এ দিনের মন্তব্যেও তাঁর সেই অবস্থানই ধরা পড়েছে বলে মত রাজনীতিকদের একাংশের। তবে রাহুল ছাড়াও, টি এন শেষনের প্রয়াণে শোকপ্রকাশ করেছে কংগ্রেসও। ভারতের মতো দেশে স্বাধীন, নিরপেক্ষ প্রতিষ্ঠানগুলি আসলে কেমন হওয়া উচিত, টি এন শেষন তা হাতে কলমে করে দেখিয়েছেন বলে মন্তব্য করেছেন দলের মুখপাত্র সলমন আনিস সোজও।

Advertisement

রাহুলে টুইট।

আরও পড়ুন: মহারাষ্ট্রে সেনা-বিজেপি দ্বন্দ্বে নয়া মোড়, কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে শিবসেনার ইস্তফা​

আরও পড়ুন: ‘সর্বনাশা পদক্ষেপ’, সেনার সঙ্গে হাত মেলানো নিয়ে দলকে সতর্কবার্তা কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপমের​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন