Monkey pox

Monkeypox: এ বার রাজস্থানে! মাঙ্কিপক্সের উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি ২০ বছরের তরুণ

প্রথমে কিসানগড়ের একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন যুবক। পরে চিকিৎসকের পরামর্শ মেনে তাঁকে অন্য একটি সরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

ভিলওয়ালা (রাজস্থান) শেষ আপডেট: ০২ অগস্ট ২০২২ ০৯:২৪
Share:

মাঙ্কিপক্স সন্দেহে হাসপাতালে ভর্তি রাজস্থানের যুবক। প্রতীকী চিত্র।

এ বার মাঙ্কিপক্স আতঙ্ক ঢুকে পড়ল রাজস্থানে। মাঙ্কিপক্সের উপসর্গ নিয়ে এক ২০ বছরের তরুণকে ভর্তি করা হল হাসপাতালে। সূত্রের খবর, ওই যুবককে একটি সরকারি হাসপাতালে রেখে চিকিৎসা করানো হচ্ছে। নমুনা পাঠানো হয়েছে পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি-তে।

Advertisement

সংবাদমাধ্যম সূত্রে খবর, গত কয়েক দিন ধরে জ্বরে ভুগছেন ওই যুবক। সেই সঙ্গে তাঁর সারা শরীরে র‌্যাশ বেরতে থাকে। রবিবার কিসানগড়ের একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। পরে চিকিৎসকের পরামর্শ মেনে তাঁকে অন্য একটি সরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। ওই যুবকের সাম্প্রতিক কোনও বিদেশসফরের ইতিহাস রয়েছে কি না, তা জানা যায়নি।

প্রসঙ্গত, মাঙ্কিপক্স ঘিরে উদ্বেগ বাড়ছে ভারতে। কেরল, দিল্লিতে আগেই মিলেছিল মাঙ্কিপক্স আক্রান্তের খোঁজ। এই সংক্রমিতদের বিদেশসফরের কোনও যোগ নেই। এর আগে কেরলে যে তিন জন মাঙ্কিপক্সে সংক্রমিত হয়েছিলেন, তাঁরা অবশ্য বিদেশ থেকে ফিরেছিলেন। বস্তুত, বিশ্ব জুড়ে ৭৫টি দেশে ১৮ হাজারেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র তরফে মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন