National News

টাকা পাচার করে লন্ডনে ফ্ল্যাট! আগাম জামিন পেলেন রবার্ট বঢরা

অভিযোগ, লন্ডনের ব্রায়ানস্টন স্কোয়্যারে ১ কোটি ৯০ লক্ষ পাউন্ড মূল্যের একটি বাংলো রয়েছে রবার্টের নামে। আর সেটি কিনতে গিয়ে অর্থ তছরুপ করেছেন রবার্ট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৯ ১৬:০৯
Share:

রবার্ট বঢরা।—ফাইল ছবি।

আগাম জামিন পেয়ে গেলেন প্রিয়ঙ্কা গাঁধীর স্বামী রবার্ট বঢরা। টাকা পাচার করে লন্ডনে সম্পত্তি কেনার মামলায় অভিযুক্ত রবার্টকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত আগাম জামিন দিল দিল্লির পাটিয়ালা হাউজ কোর্ট। শনিবার। তবে রবার্টের আইনজীবী কে টি এস তুলসী এ দিন আদালতে জানিয়েছেন, তাঁর মক্কেল নির্ধারিত সূচি মেনে আগামী ৬ ফেব্রুয়ারি (বুধবার) এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট (ইডি)-এর জেরায় হাজির হবেন। তদন্তে পুরোপুরি সহযোগিতা করবেন।

Advertisement

অভিযোগ, লন্ডনের ব্রায়ানস্টন স্কোয়্যারে ১ কোটি ৯০ লক্ষ পাউন্ড (ভারতীয় মুদ্রায় ১৫ কোটি টাকারও বেশি) মূল্যের একটি ফ্ল্যাট রয়েছে, যা আদতে রবার্টেরই। আর সেটি কিনতে গিয়ে অর্থ পাচার করেছেন রবার্ট। এর আগে এই মামলায় আর এক অভিযুক্ত, রবার্ট-ঘনিষ্ঠ মনোজ অরোরাকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত আগাম জামিন দিয়েছিল আদালত।

গত ১৯ জানুয়ারির শুনানিতে ইডি-র তরফে আদালতে জানানো হয়েছিল, মনোজ তদন্তে সহযোগিতা করছেন। মনোজ অবশ্য এর আগে বলেছিলেন, ‘রাজনৈতিক প্রতিশোধ’ নিতেই এনডিএ সরকার তাঁকে এই মামলায় ফাঁসিয়েছে।

Advertisement

আরও পড়ুন- লন্ডনে ১৫ কোটির ফ্ল্যাটের মালিক রবার্ট বঢরা, কেনা হয়েছে পাচার করা টাকায়! বিস্ফোরক অভিযোগ ইডির

আরও পড়ুন- ইডি-র তল্লাশি বঢরার সংস্থায়

বিতর্কের সূত্রপাত লন্ডনের ব্রায়ানস্টোনের একটি ফ্ল্যাট ঘিরে। আদালতে ইডি দাবি করে, সঞ্জয় ভাণ্ডারি নামে এক প্রতিরক্ষা সামগ্রীর ব্যবসায়ী ওই ফ্ল্যাটটি ১৯ লক্ষ ইউরো দিয়ে কেনেন। তার পর সংস্কারের জন্য খরচ করেন প্রায় ৬৫,৯০০ ইউরো। কিন্তু তার পরও সেটি ওই ১৯ লক্ষ ইউরোতেই বঢরার সংস্থাকে বিক্রি করে দেন।

কিন্তু ইডির অভিযোগ, প্রথমে ভারত থেকে দুবাইয়ে টাকা পাচার করা হয়। সেই পাচার করা টাকা দিয়েই লন্ডনের ওই ফ্ল্যাটটি রবার্ট বঢরার সংস্থার নামে কেনা হয়। ফলে ফ্ল্যাটের প্রকৃত মালিক বঢরাই। আর এই লেনদেনে বড় ভূমিকা নিয়েছিলেন বঢরা ঘনিষ্ঠ মনোজ অরোরা। তাই মামলায় প্রধান সাক্ষীও এই মনোজই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন