বিকল্প পথে ভিসা পেলেন আমজাদ

সাউথ ব্যাঙ্ক সেন্টারের রয়্যাল ফেস্টিভ্যাল হল-এ আগামী ১৭ সেপ্টেম্বর উস্তাদ আমজাদ আলি খানের ‘মীড়’ শুনতে পারবেন লন্ডনবাসী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অগস্ট ২০১৬ ০৩:৫০
Share:

আমজাদ আলি খান

সাউথ ব্যাঙ্ক সেন্টারের রয়্যাল ফেস্টিভ্যাল হল-এ আগামী ১৭ সেপ্টেম্বর উস্তাদ আমজাদ আলি খানের ‘মীড়’ শুনতে পারবেন লন্ডনবাসী।

Advertisement

যথেষ্ট চাপানউতোরের পরে শিল্পীর ভিসা মিলেছে। ব্রিটিশ হাইকমিশনের কাছ থেকে জেনে আনন্দবাজারে আগেই লেখা হয়েছিল আমজাদকে বিশেষ ভিসা দেওয়ার চেষ্টা চলছে। সেটাই হল। ‘নিজস্ব ক্ষেত্রে খ্যাতিমান’ ব্যক্তিদের একটি বিশেষ ধরনের ও নির্দিষ্ট সময়ভিত্তিক ওয়ার্ক ভিসা দিয়ে থাকে ব্রিটেন। যার নাম ‘পারমিটেড পেড এনগেজমেন্ট’ ভিসা। সেটাই পেলেন আমজাদ।

ঠিক এক সপ্তাহ আগে সরোদিয়ার লন্ডন যাত্রা অনিশ্চিত হয়ে পড়ে। ব্রিটেনে স্বল্পমেয়াদি ওয়ার্ক ভিসা বা ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করেছিলেন আমজাদ। আগে কখনওই তাঁর ভিসা নিয়ে সমস্যা হয়নি। কিন্তু ব্রেক্সিট-পরবর্তী ব্রিটেন বিদেশি নাগরিকদের ওয়ার্ক ভিসা দেওয়ার ক্ষেত্রে কিছুটা কড়া নীতি নিয়ে চলছে। সেই জটিলতাতেই ভিসা পাননি আমজাদ। সূত্রের মতে, পাকিস্তান-সহ বেশ কিছু দেশের শিল্পীরা ব্রিটেনে ওয়ার্ক ভিসা পাওয়া নিয়ে সমস্যায় পড়েছেন। সে দেশের অভিবাসন দফতরের অফিসারদের অভিযোগ, ব্রিটেনে অনুষ্ঠান করতে এসে সেখানেই থেকে যাওয়ার প্রবণতা দেখা গিয়েছে বেশ কিছু শিল্পীর। কিন্তু আমজাদের মতো শিল্পীও ভিসা না পাওয়ায় দেশ-বিদেশে হইচই শুরু হয়। সূত্রের খবর, এ নিয়ে ঘনিষ্ঠ মহলে উষ্মা প্রকাশ করেছিলেন আমজাদের বন্ধু ব্রিটিশ যুবরাজ চার্লসও। তার পরেই নড়েচড়ে বসে ব্রিটিশ সরকার।

Advertisement

এ দিন ভিসা মেলার পরে শিল্পীর স্ত্রী শুভলক্ষ্মী বলেন, ‘‘এ নিছকই ভগবানের আশীর্বাদ। খানসাহেবের যাওয়া আর বাজানোই মূল বিষয়। এ নিয়ে উনি আর জলঘোলা চান না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন