Missing

SBI: ব্যাঙ্ক থেকে লোপাট ১১ কোটির কয়েন, খোঁজ পেতে ২৫ জায়গায় তল্লাশি সিবিআইয়ের

১১ কোটি টাকা গায়েব ব্যাঙ্ক থেকে। তবে নোট বা সোনা নয়, ১১ কোটি টাকার কয়েন লোপাট হয়েছে রাজস্থানের করৌলি এলাকার এসবিআইয়ের একটি শাখা থেকে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অগস্ট ২০২২ ১১:০৯
Share:

হারানো কয়েনের খোঁজে রাজস্থান এবং দিল্লির একাধিক জায়গায় তল্লাশি চালিয়েছে সিবিআই। গ্রাফিক: শৌভিক দেবনাথ

১১ কোটি টাকা গায়েব ব্যাঙ্ক থেকে! তবে নোট বা সোনা নয়, ১১ কোটি টাকার কয়েন লোপাট হয়েছে রাজস্থানের করৌলি এলাকার স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (এসবিআই) একটি শাখা থেকে। খোওয়া যাওয়া কয়েনের সন্ধানে শুক্রবার সিবিআই আধিকারিকরা ২৫টি জায়গায় তল্লাশি চালান।

Advertisement

পিটিআই সূত্রে জানা গিয়েছে, দিল্লি, জয়পুর, দৌসা, করৌলি, সওয়াই মাধোপুর, আলওয়ার, উদয়পুর এবং ভিলওয়াড়ার মোট ২৫টি জায়গায় তদন্ত চালায় তদন্তকারী সংস্থা। ১৫ জন প্রাক্তন ব্যাঙ্ক আধিকারিকদের বাড়িতে তল্লাশি চালানো হয় বলেও খবর।

২০২১-এর অগস্ট মাসে ব্যাঙ্ক থেকে কয়েন গায়েব হয়ে যাওয়ার বিষয়টি প্রকাশ্যে আসে। পরে রাজস্থান হাই কোর্টের নির্দেশে ১৩ এপ্রিল এই তদন্তের ভার নেয় সিবিআই।

Advertisement

তবে এই প্রথম নয়, এর আগেও বিভিন্ন ব্যাঙ্ক থেকে কয়েন লোপাট হয়েছে। ২০১৬ সালে এসবিআইয়ের একটি উপ-শাখায় ঢুকে এক লক্ষ টাকার কয়েন চুরি করে চোরের দল।

প্রসঙ্গত, চলতি বছরের জুনে, কেন্দ্রীয় সরকার হারিয়ে যাওয়া ৩৫ বছর পর ১২ কেজি সোনার কয়েন খুঁজে পেতে উঠে পড়ে লেগেছে। এই কয়েনটি হায়দরাবাদের নিজামদের সম্পত্তি ছিল এবং বিশ্বের সবচেয়ে বড় মুদ্রা হিসেবেও বিবেচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন