Electoral Bonds

সুপ্রিম কোর্টের নির্দেশে নির্বাচন কমিশনের হাতে ‘বন্ড’-তথ্য তুলে দিল স্টেট ব্যাঙ্ক, আনা হবে প্রকাশ্যে

নির্বাচনী বন্ড সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্ট তার নির্দেশে বলেছিল, ২০১৯-এর ১২ এপ্রিল থেকে এখনও পর্যন্ত নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য তুলে দিতে হবে এসবিআই-কে। সেই নির্দেশ মেনেই তথ্য জমা দিল তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ১৯:২৮
Share:

গ্রাফিক সনৎ সিংহ।

সুপ্রিম কোর্টের নির্দেশ মতোই মঙ্গলবার সন্ধ্যার আগেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) নির্বাচনী বন্ড সংক্রান্ত যাবতীয় তথ্য তুলে দিল নির্বাচন কমিশনের হাতে। এ বার সেই তথ্য আগামী শুক্রবারের মধ্যে কমিশনকে নিজেদের সরকারি ওয়েবসাইটে বন্ড-তথ্য প্রকাশ করতে হবে, তেমনই নির্দেশ আছে সুপ্রিম কোর্টের।

Advertisement

নির্বাচনী বন্ড সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্ট তার নির্দেশে বলেছিল, ২০১৯-এর ১২ এপ্রিল থেকে এখনও পর্যন্ত নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য ৬ মার্চের মধ্যে তুলে দিতে হবে এসবিআই-কে। কিন্তু তথ্যপ্রকাশের জন্য অতিরিক্ত সময় চেয়ে শীর্ষ আদালতে আর্জি জানায় তারা। যদিও সোমবার এসবিআই-এর সেই আবেদন খারিজ করে দেয় প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চ।

সোমবার শুনানির শুরুতেই শীর্ষ আদালতের প্রশ্নের মুখে পড়েছিল এসবিআই। রাষ্ট্রায়ত্ত এই ব্যাঙ্কের উদ্দেশে সুপ্রিম কোর্টের প্রশ্ন ছিল, “গত ২৬ দিন ধরে আপনারা কী করছিলেন? আপনাদের আবেদনে এই নিয়ে কিছুই উল্লেখ করা হয়নি।”

Advertisement

প্রসঙ্গত, গত ১৫ ফেব্রুয়ারি নির্বাচনী বন্ড ব্যবস্থাকে ‘অসাংবিধানিক’ এবং ‘ক্ষতিকারক’ বলে আখ্যা দিয়েছিল সুপ্রিম কোর্ট। আদালত এসবিআইকে নির্দেশ দিয়েছিল, অবিলম্বে যেন ওই বন্ড দেওয়া বন্ধ করে তারা। এর পাশাপাশি নির্বাচনী বন্ডের মাধ্যমে কোন রাজনৈতিক দল কত অনুদান পেয়েছে, কারা তাদের অনুদান দিয়েছে, তা প্রকাশ্যে আনার নির্দেশ দেয় শীর্ষ আদালত। ৬ মার্চ সুপ্রিম কোর্টের বেঁধে দেওয়া সময় পেরিয়ে যাওয়ার পরেও এসবিআই নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য নির্বাচন কমিশনের কাছে জমা না দেওয়ায় তাদের বিরুদ্ধে আদালত অবমাননারও মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে।

সোমবার দু’টি মামলা এক সঙ্গে শুনানি হয়েছিল প্রধান বিচারপতির বেঞ্চে। সোমবার সুপ্রিম কোর্ট জানায়, মঙ্গলবারের মধ্যে যদি নির্বাচনী বন্ডের তথ্য এসবিআই প্রকাশ না করে, তবে তাদের বিরুদ্ধে আদালতের নির্দেশ ‘ইচ্ছাকৃত অমান্য’ করার অভিযোগে আদালত অবমাননার মামলা হবে। এ ছাড়াও আদালতের নির্দেশ মানার পর এসবিআই-এর চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টরকে একটি হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যদিও সংবাদমাধ্যম সূত্রে খবর, এসবিআই-এর চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর এখনও আদালতের নির্দেশ মেনে হলফনামা জমা দেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন