Afghan Taliban

Taliban: স্বাধীনতা সংগ্রামীদের সঙ্গে তালিবানের তুলনা, দেশদ্রোহের মামলা এসপি নেতার বিরুদ্ধে

নিজেদের দেশে রাশিয়া বা আমেরিকার মতো শক্তিকে তারা স্থান দিতে রাজি হয়নি। তারা মুক্ত হতে চয়েছিল। তালিবান নিয়ে বললেন ওই নেতা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২১ ১৯:৩০
Share:

শাফিকুর রহমান বার্ক

ভারতের স্বাধীনতা সংগ্রামীদের সঙ্গে তালিবান বাহিনীর তুলনা করে বিতর্কে জড়ালেন উত্তরপ্রদেশের সম্বল কেন্দ্রের সমাজবাদী পার্টির সাংসদ শাফিকুর রহমান বার্ক-সহ আরও দু’জনের বিরুদ্ধে। মঙ্গলবার রাতে তাঁদের বিরুদ্ধে দেশদ্রোহের মামলা দায়ের হয়েছে।
আফগানিস্তানে তালিবান বাহিনী কাবুল দখল করার পর সোমবার এই বিষয়টি নিয়ে তাঁকে প্রশ্ন করেছিলেন সাংবাদিকরা। প্রশ্নের জবাবে তালিবান সম্পর্কে নিজের মতামত ব্যক্ত করতে গিয়ে শাফিকুর বলেন, ‘‘নিজেদের দেশে রাশিয়া বা আমেরিকার মতো শক্তিকে তারা স্থান দিতে রাজি হয়নি। তারা মুক্ত হতে চয়েছিল। এটি তাদের সম্পূর্ণ অভ্যন্তরীণ বিষয়। আমরা কেন নাক গলাবো?’’ সংবাদ সংস্থা সূত্রে খবর, ওই কথা প্রসঙ্গেই ভারতের স্বাধীনতা সংগ্রামীদের সঙ্গে তালিবানের তুলনা করেন তিনি।

Advertisement

শাফিকুরের ওই মন্তব্যের তীব্র নিন্দা করেছেন উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্য। তিনি বলেন, ‘‘অনেক কিছুই ঘটতে পারে সমাজবাদী পার্টির ভিতরে। ওই দলের অনেকে ‘জন গণ মন’-ও গাইতে পারেন না। যদিও উনি ঠিক কী বলেছেন, তা জানি না। আমি শুনিনি। তবে ওনার সঙ্গে ইমরান খানের কোনও পার্থক্য নেই।’’

বিষয়টি নিয়ে বিতর্ক দানা বাঁধতেই শাফিকুর সংবাদ সংস্থাকে বলেন, ‘‘আমি এই ধরনের কোনও মন্তব্যই করিনি। আমার মন্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে। আমি ভারতের নাগরিক, আফগানিস্তানের নই। ওখানে কী হচ্ছে, না হচ্ছে, তা দিয়ে আমার কিছু আসে যায় না। আমার সরকারের নীতিকেই সমর্থন করি আমি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন