Bihar Mid-day Meal

মিড ডে মিলে টিকটিকি! বিহারের স্কুলে খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়ল অন্তত ৯৩ পড়ুয়া

বিহারের বাঁকা জেলার একটি সরকারি স্কুলে মিড ডে মিল খেয়ে ৯৩ জন পড়ুয়া অসুস্থ হয়ে পড়েছে। তাদের হাসপাতালে ভর্তি করানো হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

পটনা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১৫:১৭
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

স্কুলের মিড ডে মিল খেয়ে অসুস্থ হয়ে পড়ল অন্তত ৯৩ জন পড়ুয়া। ঘটনাটি বিহারের বাঁকা জেলার একটি সরকারি স্কুলের। মিড ডে মিলে টিকটিকি ছিল বলে দাবি করেছে পড়ুয়ারা। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে জেলা প্রশাসন। বৃহস্পতিবার এই ঘটনার কথা প্রকাশ্যে এসেছে।

Advertisement

বুধবার রাজাউন ব্লক এলাকার একটি স্কুলে মিড ডে মিল খেয়ে অসুস্থ হয়ে পড়ে পড়ুয়ারা। তাদের কারও কারও পেটের যন্ত্রণা শুরু হয়। কেউ বমি করতে থাকে। অসুস্থ পড়ুয়াদের রাজাউন ব্লকের স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করানো হয়েছে। পরে প্রাথমিক চিকিৎসার পর তাদের ছেড়ে দেওয়া হয়।

এই ঘটনা প্রসঙ্গে জেলাশাসক অং‌শুল কুমার বলেছেন, ‘‘খবর পাওয়া মাত্রই ঘটনাস্থলে বিডিওকে পাঠানো হয়। মিড ডে মিলে টিকটিকি পাওয়া যায়নি। যত বার স্কুলে মিড ডে মিল বানানো হয়, প্রতি বার প্রথমে শিক্ষক এবং রাঁধুনিরা সেই খাবার খান। তার পর তা পড়ুয়াদের দেওয়া হয়।’’ কী করে পড়ুয়ারা অসুস্থ হয়ে পড়ল, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

মিড ডে মিলে টিকটিকি পড়ার ঘটনা নতুন নয়। বিহারের পার্শ্ববর্তী রাজ্য পশ্চিমবঙ্গেও এমন ঘটনা প্রকাশ্যে এসেছে। এই রাজ্যের মালদহের চাঁচল থানা এলাকার একটি স্কুলে মিড ডে মিলের চালের ড্রামে মরা ইঁদুর এবং টিকটিকি পাওয়া গিয়েছিল। ২০২০ সালে দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়ের একটি স্কুলে মিড ডে মিলে টিকটিকি পাওয়া গিয়েছিল বলে অভিযোগ উঠেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন