Indian Navy

ভারতীয় নৌসেনার সঙ্গে তুলনাতেই আসতে পারছে না পাক নেভি: দেখে নিন

১৯৭১ সালে শেষ বার ভারতীয় নৌসেনার মুখোমুখি হয়েছিল পাক নৌসেনা। বঙ্গোপসাগরের জলে পাক সাবমেরিন ডুবিয়ে দিয়েছিল ভারত। আরব সাগরেও ভয়ঙ্কর বিপর্যয়ের সম্মুখীন হয়েছিল পাক নৌসেনা। ভারতীয় রণতরীগুলি বিধ্বস্ত করেছিল করাচি বন্দরকেও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৬ ১৪:৪৭
Share:

জলপথে এগিয়ে ভারত

১৯৭১ সালে শেষ বার ভারতীয় নৌসেনার মুখোমুখি হয়েছিল পাক নৌসেনা। বঙ্গোপসাগরের জলে পাক সাবমেরিন ডুবিয়ে দিয়েছিল ভারত। আরব সাগরেও ভয়ঙ্কর বিপর্যয়ের সম্মুখীন হয়েছিল পাক নৌসেনা। ভারতীয় রণতরীগুলি বিধ্বস্ত করেছিল করাচি বন্দরকেও। তার পর গত সাড়ে চার দশকে উন্নতির পরম্পরা অক্ষুণ্ণ রেখে বিপুল এগিয়েছে ভারতীয় নৌসেনা। কিন্তু ৭১-এ ভয়ঙ্কর পরাজয় সত্ত্বেও পাকিস্তান শিক্ষা নিতে পারেনি। তাদের নৌসেনা এখনও বহু যোজন পিছিয়ে ভারতের চেয়ে। পাক অধিকৃত কাশ্মীরে ভারতের সার্জিক্যাল স্ট্রাইকের পর স্থলপথের পাশাপাশি জলপথেও ভারতকে আঘাত করতে উদ্যত পাকিস্তান। পাকিস্তান থেকে ভারতের জলসীমার আশেপাশে ঘুরে বেড়াচ্ছে পাকিস্তান থেকে আসা একাধিক সন্দেহজনক জলযান। কিন্তু ভারতীয় নৌসেনার মুখোমুখি হওয়ার জন্য পাকিস্তান কি আদৌ প্রস্তুত? দেখে নিন:

Advertisement

আরও পড়ুন- ভারতের বিপুল সমরসজ্জা! কতক্ষণ লড়তে পারবে পাকিস্তান? দেখে নিন

আরও পড়ুন- এ বার দুর্গা মা নতুন রূপে আনন্দ উৎসবে

Advertisement

আরও পড়ুন- অপরাজিতা ফুল আজও আমার কথা মনে করায় কি?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন