Surat

মৃত জওয়ানদের পরিবারকে মেয়ের বিয়ের জন্য রাখা ১৬ লক্ষ টাকা দান ব্যবসায়ীর

গত ১৫ ফেব্রুয়ারি, শুক্রবার ছিল মানেকের মেয়ে অ্যামির বিয়ে। তোড়জোড় শুরুও হয়ে গিয়েছিল। কিন্তু তার ঠিক আগের দিনেই কাশ্মীরে ৪৪ নম্বর জাতীয় সড়কের উপর সিআরপিএফ জওয়ানদের কনভয়ের উপর জইশ-ই-মহম্মদ গোষ্ঠীর আত্মঘাতী হামলায় নিহত হন ৪৯ জন।

Advertisement

সংবাদ সংস্থা

সুরাত শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০১৯ ১১:০১
Share:

ছবি: পিটিআই

দেওয়াসি মানেক। গুজরাতের সুরাতের একজন ছোট হীরা ব্যবসায়ী। বরাবরই আশা ছিল একমাত্র মেয়ে অ্যামির বিয়ে দেবেন ধূমধাম করে। কিন্তু সেই মেয়েরই বিয়ের আগের দিনে খবর পেলেন পুলওয়ামায় ভয়াবহ জঙ্গি হানার। বিন্দুমাত্র দেরি করেননি ভাবনা বদলাতে। মেয়ের বিয়ের জন্য সঞ্চয়ের ১৬ লক্ষ টাকা তিনি দান করে দিলেন জঙ্গি হামলায় নিহত জওয়ানদের পরিবারের উদ্দেশে।

Advertisement

গত ১৫ ফেব্রুয়ারি, শুক্রবার ছিল মানেকের মেয়ে অ্যামির বিয়ে। তোড়জোড় শুরুও হয়ে গিয়েছিল। কিন্তু তার ঠিক আগের দিনেই কাশ্মীরে ৪৪ নম্বর জাতীয় সড়কের উপর সিআরপিএফ জওয়ানদের কনভয়ের উপর জইশ-ই-মহম্মদ গোষ্ঠীর আত্মঘাতী হামলায় নিহত হন ৪৯ জন। এ যাবৎ কালের মধ্যে কাশ্মীরে সব থেকে বড় জঙ্গি হানার খবর পেয়ে আর ঠিক থাকতে পারেননি মানেক। সংবাদমাধ্যমের থেকে খবর পেয়ে জানতে পারেন নিহত জওয়ানদের কেউ হয়তো পরিবারের একমাত্র উপার্জনকারী, কেউ বা সদ্য বাবা হয়েছে, কারও স্ত্রী সন্তানসম্ভবা।

দেওয়াসি তখনই মনঃস্থির করেন যে মেয়ের বিয়েতে খাওয়া-দাওয়ার জন্য যে টাকাটা তুলে রেখেছেন, সেটা দান করে দেবেন। ১১ লাখ টাকা তিনি দান করেন জঙ্গি হামলায় নিহত জওয়ানদের পরিবারকে। বাকি ৫ লাখ টাকা তিনি দান করেন সিআরপিএফ তহবিলে। সিআরপিএফের কাছে তিনি আবেদন করেন নিহত জওয়ানদের পরিবারের মধ্যে ওই টাকা ভাগ করে দেওয়ার জন্য।

Advertisement

আরও পড়ুন: কতটা ‘স্বাধীনতা’, ধোঁয়াশায় বাহিনী

এই প্রেক্ষিতে নিজের কাজকে কোনও ভাবেই মহৎ বলতে চান না দেওয়াসি। বরং তিনি জানিয়েছেন যে, এটা দেশবাসী হিসেবে তাঁর কর্তব্যের মধ্যেই পড়ে। একমাত্র মেয়ের বিয়ে বন্ধ করতে না চাইলেও, বিয়ের খরচ বাদে আনুষঙ্গিক আর কোনও খরচ করতে মন চায়নি চায়নি তাঁর। বদলে তিনি তাঁর মেয়ের জন্য শুধু একটু আশীর্বাদ চেয়ে নিয়েছেন সকলের থেকে।

আরও পড়ুন: সিআরপিএফ কনভয়ে হামলার কড়া প্রত্যুত্তরের প্রস্তাবে আপত্তি উঠল সর্বদলীয় বৈঠকে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন