National News

আজই আসছে নতুন ২০০ টাকা, কী থাকছে দেখে নিন

বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্ক জানিয়ে দিল, আগামী কাল অর্থাত্ শুক্রবারই নতুন নোট প্রকাশ করা হবে। ভারতে এই প্রথম ২০০ টাকার নোট চালু হতে চলেছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৭ ১৫:৪৩
Share:

নতুন এই নোটই বাজারে আসছে আগামী কাল।

অর্থমন্ত্রকের ঘোষণা ছিল, হয় এ মাসের শেষে বা পরের মাসের গোড়ায় বাজারে আসবে নতুন ২০০ টাকার নোট। কিন্তু বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্ক জানিয়ে দিল, আজ অর্থাৎ শুক্রবারই নতুন নোট প্রকাশ করা হবে। ভারতে এই প্রথম ২০০ টাকার নোট চালু হতে চলেছে।

Advertisement

কম টাকার লেনদেনে আরও জোর দিতে এবং ১০০ টাকার নোটের বিপুল চাহিদা কমাতে ২০০ টাকার নোট বাজারে আনার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। নতুন নোটের একটি ছবিও প্রকাশ করেছে শীর্ষ ব্যাঙ্ক। নতুন এই নোটটির রঙ হালকা হলুদ। বহু দিন ধরেই ২০০ টাকার নোটের হালকা বেগুনি রঙের একটি ছবি ওয়েব দুনিয়ায় ঘোরাফেরা করছে। জানা গিয়েছে, সেই ছবিটি ভুয়ো।

আরও পড়ুন: পাঁচ নয়, এখন পরিকল্পনা তিন বছরের

Advertisement

অর্থমন্ত্রক সূত্রের খবর, বাজারে যাতে ২০০ টাকার নোট পর্যাপ্ত পরিমাণে পাওযা যায়, তার জন্য সব রকম চেষ্টা চালানো হচ্ছে। প্রাথমিক ভাবে ৫০ কোটি টাকা মূল্যের ২০০ টাকার নোট বাজারে ছাড়বে রিজার্ভ ব্যাঙ্ক। এত দিন ১০০ আর ৫০০ টাকার নোটের মাঝামাঝি কিছু ছিল না বলে অনেক সময়েই টাকা ভাঙাতে অসুবিধা হচ্ছিল। তাই ২০০ টাকার নোট চালু হলে তা অচিরেই খুব জনপ্রিয় হয়ে উঠবে বলে সরকারের আশা।

এক ব্যাঙ্ক-কর্তা বলেন, ‘‘শীর্ষ ব্যাঙ্ক পাঠালেই মানুষকে দিতে শুরু করব। আশা করি, নতুন ২০০০ ও ৫০০ এটিএমের মাধ্যমে দিতে যে-সমস্যা হয়ছিল, তা ২০০ টাকার নোটের ক্ষেত্রে হবে না।’’

আরও পড়ুন্: ফের ঐতিহাসিক রায়: ব্যক্তিগত গোপনতা এখন মৌলিক অধিকার

কী কী থাকছে নতুন এই নোটে?

• থাকবে মহাত্মা গাঁধীর ছবি।

• রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত পটেলের স্বাক্ষর থাকবে এই নোটে।

• ইংরাজি ও দেবনাগরী হরফে লেখা থাকবে ‘২00’ কথাটি।

• নম্বর প্যানেলে ছোট থেকে বড় হরফে নম্বর লেখা থাকবে।

• অশোক স্তম্ভের ছবি থাকবে।

• ‘ভারত’ এবং ‘আরবিআই’ শব্দ দু’টির মধ্যে থাকবে নোটের যাবতীয় সুরক্ষা থ্রেড। এই শব্দ দু’টির রং পরিবর্তন হবে।

• স্বচ্ছ ভারতের লোগো এবং স্লোগান থাকবে।

• নোটের পিছনে থাকবে সাঁচী স্তূপের একটি ছবি।

• এই নোটের মাপ হবে ৬৬মিমি X ১৪৬ মিমি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন