Kashmir

কাশ্মীরে দ্বিতীয় দফার নির্বাচনেও নেই কোনও অশান্তির খবর

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২০ ১৯:৪১
Share:

স্বাস্থ্যবিধির কড়াকড়ি থাকলেও কোথাও কোথাও করোনাকে তোয়াক্কা না করেই গায়ে গায়ে দাঁড়িয়ে ভোট দিয়েছেন সাধারণ মানুষ। ছবি: পিটিআই

কাশ্মীরে জেলা উন্নয়ন পরিষদের দ্বিতীয় দফার নির্বাচন ছিল মঙ্গলবার। একদিকে ঠাণ্ডা, অন্য দিকে বারবার জঙ্গি হামলার মুখে পড়া কাশ্মীরে এই দফায় নির্বাচন চলছে শান্তিতেই। বড় কোনও অশান্তির খবর পাওয়া যায়নি। মঙ্গলবার সকাল ৭টা নাগাদ নির্বাচন শুরু হয়। এই দফার নির্বাচনে ভাগ্য নির্ধারিত হবে মোট ৩২১ জন প্রার্থীর। মোট ২১৪২টি বুথ এই ভোটের জন্য করা হয়েছে। ভোট দিচ্ছেন ৭.৯০ লক্ষ ভোটার।

Advertisement

২৮০টি কেন্দ্রের মধ্যে ৪৩টি আসনের নির্বাচন দ্বিতীয় দফায়। যার মধ্যে ২৫টি রয়েছে কাশ্মীরে ও ১৮টি রয়েছে জম্মু ডিভিশনে। এ ছাড়া, ৮৩টি সরপঞ্চ আসনেও নির্বাচন হচ্ছে। যেখানে লড়াই করছেন মোট ২২৩ জন প্রার্থী।

Advertisement

এই নির্বাচনই কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর প্রথম নির্বাচন। গত বছরই কাশ্মীর ভেঙে একটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে জন্ম নেয় লাদাখ। বিজেপি নেতা ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী চন্দেরপ্রকাশ গঙ্গা জানিয়েছেন, ‘‘বিশাল সংখ্যায় মানুষ ভোট দিচ্ছেন। আমরা ভোটারদের কাছে কৃতজ্ঞ। মানুষের গণতন্ত্রে আস্থা আছে, সেটা আবারও প্রমাণিত হচ্ছে।

আরও পড়ুন: কৃষকদের সঙ্গে কেন্দ্রীয় সরকারের বৈঠক ব্যর্থ, বৃহস্পতিবার ফের আলোচনার সম্ভাবনা

স্বাস্থ্যবিধির কড়াকড়ি থাকলেও কোথাও কোথাও করোনাকে তোয়াক্কা না করেই গায়ে গায়ে দাঁড়িয়ে ভোট দিয়েছেন সাধারণ মানুষ। তবে সর্বত্রই ছিল চোখে পড়ার মতো নিরাপত্তা বলয়। বিজেপির তরফ থেকে দাবি করা হয়েছে প্রধানমন্ত্রীর উন্নয়নের ফলে এখানকার মানুষ পঞ্চায়েত স্তর পর্যন্ত বিজেপিকেই ভোটে জেতাবেন।

আরও পড়ুন: কৃষকদের জন্য আমরা যা করেছি কেউ করেনি: মোদীকে ‘পাল্টা’ মমতার​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন