নাগরিকত্ব বিল বিতর্কে বলবেন অভিষেক

এ সপ্তাহের শেষে বা আগামী সপ্তাহের গোড়ায় নাগরিকত্ব বিল নিয়ে আলোচনা হবে সংসদের দুই কক্ষে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৯ ০২:৫৯
Share:

—ফাইল চিত্র।

এই মুহূর্তে রাজনৈতিক ভাবে সবচেয়ে গুরুত্বপূর্ণ নাগরিকত্ব সংশোধনী বিলের (সিএবি) বিরোধিতায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে মাঠে নামানোর সিদ্ধান্ত নিল তৃণমূল।

Advertisement

এ সপ্তাহের শেষে বা আগামী সপ্তাহের গোড়ায় নাগরিকত্ব বিল নিয়ে আলোচনা হবে সংসদের দুই কক্ষে। এই বিতর্কে তাঁর দল আগ্রাসী ভূমিকা নেবে বলে সিদ্ধান্ত নিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লোকসভায় তৃণমূলের দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় আজ বলেন, ‘‘নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। এর সর্বাত্মক বিরোধিতা করা হবে। দলের তরফে লোকসভায় বলবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গে কথা হয়েছে।’’ তৃণমূল সূত্রের বক্তব্য, অসমে চূড়ান্ত নাগরিকপঞ্জি (এনআরসি) থেকে যে ১৯ লক্ষের নাম বাদ পড়েছে, তাঁদের মধ্যে ১২ লক্ষই হিন্দু। এর পরে কেন্দ্রীয় সরকার গোটা দেশে এনআরসি করার কথা বলায় হিন্দুরা আতঙ্কিত। তার প্রভাব পশ্চিমবঙ্গের সাম্প্রতিক তিনটি উপনির্বাচনে পড়েছে। বিলটি সংসদে এলে দল বলবে যে, এনআরসি এবং সিএবি একে অপরের সঙ্গে সংযুক্ত। এনআরসি-তে ধর্মের ভিত্তিতে তালিকা করা হয়নি ঠিকই, কিন্তু তাতে যে সব হিন্দুর নাম বাদ পড়েছে, তাঁদের নিরাপত্তা দেওয়ার জন্যই এই সিএবি আনা হচ্ছে। এটি ধর্মের ভিত্তিতে শরণার্থীদের আশ্রয় দেওয়ার কৌশল বলে চিহ্নিত করে এর আগেই স্বরাষ্ট্র মন্ত্রকের সংসদীয় যৌথ কমিটিতে চিঠি লিখেছিলেন দলে‌র দুই সাংসদ সৌগত রায় এবং ডেরেক ও’ব্রায়েন।

আরও পড়ুন: জলবায়ু বদলের ঝুঁকিতে ভারত পঞ্চম: সমীক্ষা

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন