Customs Department

বাঁদর, সজারু, থেকে বিপুল সোনাদানা, বিমানবন্দরে এক বছরে বিচিত্র ‘প্রাপ্তি’ শুল্ক দফতরের

চেন্নাই বিমানবন্দরে সোনাদানার পাশাপাশি, প্রচুর বিদেশি মুদ্রা এবং মাদকদ্রব্যও উদ্ধার করেছে রাজ্যের শুল্ক দফতর। দুষ্কৃতীদের কাছ থেকে বাজেয়াপ্ত করা হয়েছে বেশ কিছু বিরল প্রজাতির পশুও।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১৬:২৭
Share:

২০২২ সালে চেন্নাই বিমানবন্দরে নানা বিচিত্র জিনিস বাজেয়াপ্ত করা হয়েছে। ছবি: টুইটার।

কোটি কোটি টাকার সোনাদানা, বিলুপ্তপ্রায় পশু— এক বছরে চেন্নাই বিমানবন্দরে নানা বিচিত্র জিনিস বাজেয়াপ্ত করেছে তামিলনাড়ুর শুল্ক দফতর। ২০২২ সালের পরিসংখ্যান বলছে, এক বছরে মোট ২০০ কিলোগ্রাম সোনা বাজেয়াপ্ত করা হয়েছে। যার বাজারমূল্য প্রায় ৯৪ কোটি টাকা।

Advertisement

সোনাদানার পাশাপাশি, প্রচুর বিদেশি মুদ্রা, মাদকদ্রব্যও উদ্ধার করেছে রাজ্যের শুল্ক দফতর। দুষ্কৃতীদের কাছ থেকে বাজেয়াপ্ত করা হয়েছে বেশ কিছু বিলুপ্তপ্রায় পশুও। তাদের মধ্যে রয়েছে অ্যালবিনো সজারু, বিরল প্রজাতির সাদা ঠোঁটের ট্যামারিন বাঁদর। শুল্ক দফতরের প্রধান কমিশনার এম ম্যাথিউ জলি জানিয়েছেন, গত বছর এই ধরনের জিনিসপত্র বাজেয়াপ্ত করার পাশাপাশি শতাধিক ব্যক্তিকে গ্রেফতারও করা হয়েছে।

পরিসংখ্যান বলছে, ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ২০৫ কিলোগ্রাম সোনা বাজেয়াপ্ত করেছে শুল্ক দফতর। তার আনুমানিক বাজারমূল্য ৯৪ কোটি ২২ লক্ষ টাকা। মোট ২৯৩টি ঘটনায় এই পরিমাণ সোনা আটক করা হয়েছে। বেশির ভাগ ক্ষেত্রেই দেখা গিয়েছে, দুবাই-সহ আরবের বিভিন্ন শহর থেকে আসা যাত্রীরাই যুক্ত পাচারচক্রের সঙ্গে।

Advertisement

মাদক পাচারের ক্ষেত্রেও ২০২২ সালের পরিসংখ্যান চোখে পড়ার মতো। এই এক বছরে তামিলনাড়ুতে প্রায় ১৪ কোটি টাকার নিষিদ্ধ মাদক উদ্ধার করা হয়েছে। এ ছাড়া, বাজেয়াপ্ত করা হয়েছে প্রায় ১০ কোটি ৯৭ লক্ষ টাকা মূল্যের বৈদেশিক মুদ্রা।

সোনা ছাড়া হিরে এবং অন্যান্য মূল্যবান পাথর, ব্রোঞ্জের বুদ্ধমূর্তিও উদ্ধার করেছেন আধিকারিকরা। আটক করা হয়েছে বিরল প্রজাতির বাঁদর, সাপ, সজারু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন