Karnataka

Hijab Row: হিজাব বনাম স্কার্ফ: উত্তাপ বাড়ছেই, উদ্বিগ্ন কর্তৃপক্ষ ছুটি ঘোষণা করলেন দুই কলেজে

একটি কলেজে গেরুয়া স্কার্ফ পরা ছাত্রীদের সঙ্গে হিজাব পরা ছাত্রীদের মধ্যে সংঘর্ষ বাধে। এর পরই কলেজে ছুটি ঘোষণা করে দেওয়া হয়।

Advertisement

সংবাদ সংস্থা

কর্নাটক শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২২ ১৬:২১
Share:

অধ্যক্ষ কথা বলছেন ছাত্রীদের সঙ্গে। পিটিআই

হিজাব ইস্যুতে প্রায় প্রতিদিনই উতপ্ত হয়ে উঠছে কর্নাটকে কলেজ ক্যাম্পাস। হিজাব বনাম গেরুয়া স্কার্ফের লড়াই যাতে সাম্প্রদায়িক না হয়ে ওঠে সে কারণে দু’টি কলেজে ছুটি ঘোষণা করা হয়েছে।

চিকমাগালুরে একটি কলেজে গেরুয়া স্কার্ফ পরা ছাত্রীদের সঙ্গে হিজাব পরা ছাত্রীদের মধ্যে সংঘর্ষ বেধে যায়। হিজাব পরিহিতদের সমর্থনে নীল স্কার্ফ পরে বিক্ষোভ দেখান দলিত ছাত্ররা। এর পরই কলেজে ছুটি ঘোষণা করে দেওয়া হয়।

Advertisement

রাজ্যের প্রথম সারির কলেজ কুন্দাপুরের কালাভারা ভারাদরাজ এম শেঠি নীল হিজাব পরে ঢোকার চেষ্টা করে একদল ছাত্রী। তাঁদের বাড়ি পাঠিয়ে দেওয়া হয়। এর পরই ছুটি ঘোষণা করে দেওয়া কলেজে। কলেজের অধ্যক্ষ জানান, হাই কোর্টের বিধি নিষেধ নিয়ে আদালতে মামলা দায়ের হয়েছে। সেই মামলার শুনানি মঙ্গলবার। তাই শুনানি না হওয়া পর্যন্ত কলেজ ছুটি থাকবে বলে অধ্যক্ষ জানিয়েছেন।

একটি সরকারি কলেজের এক ছাত্রী বলেন, ‘‘আমরা হিজাব পরে কলেজে গিয়েছিলাম। কলেজের অধ্যক্ষ এবং শিক্ষকরা বলেন শ্রেণিকক্ষে যেতে হলে হিজাব খুলে যেতে হবে। কিন্তু তাঁরা আমাদের উপস্থিতি নথিভুক্ত করেন।’’ একটি কলেজের বেশ কয়েকজন ছাত্রী হিজাব পরে এলে তাঁদের আলাদা শ্রেণিকক্ষে বসানো হয়।

Advertisement

অন্যদিকে উদুপি জেলায় একটি সরকারি কলেজে হিজাব-গেরুয়া স্কার্ফ বির্তকে পরিস্থিতি উতপ্ত হয়ে ওঠে। তিন ছাত্রী হিজাব পরে কলেজে ঢুকে পড়ে। তার প্রতিবাদে একদল ছাত্রী গেরুয়া স্কার্ফ ঝুলিয়ে কলেজে ঢোকেন। অধ্যক্ষ উভয় পক্ষকেই তা খুলতে বাধ্য করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন