পেপার ট্রেলে লাভ কী হবে?

পোশাকি নাম ‘ভোটার ভেরিফায়েবেল পেপার অডিট ট্রেল’। সংক্ষেপে ভিভিপিএটি। নির্বাচন কমিশন জানাচ্ছে, এটি একটি প্রিন্টারের মতো যন্ত্র, যা ব্যালট ইউনিটের সঙ্গে যুক্ত থাকে। ইভিএমের পাশে রাখা থাকে। ভোটার বোতাম টিপলে ভিভিপিএটি যন্ত্র থেকে একটি স্লিপ বেরিয়ে আসে।

Advertisement
শেষ আপডেট: ২০ এপ্রিল ২০১৭ ০৪:০৪
Share:

পোশাকি নাম ‘ভোটার ভেরিফায়েবেল পেপার অডিট ট্রেল’। সংক্ষেপে ভিভিপিএটি। নির্বাচন কমিশন জানাচ্ছে, এটি একটি প্রিন্টারের মতো যন্ত্র, যা ব্যালট ইউনিটের সঙ্গে যুক্ত থাকে। ইভিএমের পাশে রাখা থাকে। ভোটার বোতাম টিপলে ভিভিপিএটি যন্ত্র থেকে একটি স্লিপ বেরিয়ে আসে। তাতে ভোটদাতার নাম, ক্রমিক নম্বর এবং কোন প্রার্থীকে তিনি ভোট দিয়েছেন তা লেখা থাকবে। কাচের বাক্সে ওই স্লিপ ৭ সেকেন্ড দেখতে পাবেন ভোটার। তার পরে সেটি সিল করা বাক্সে জমা পড়বে। এতে লাভ তিনটি: • ভোটদাতা নিশ্চিত হতে পারবেন যে তাঁর ভোট ঠিক জায়গায় পড়েছে। • স্লিপগুলি বন্ধ বাক্সে কমিশনের হেফাজতে থাকায় প্রত্যেকের ভোট গোপন থাকবে। • ইভিএমে বৈদ্যুতিন কারচুপি হয়েছে বলে মনে হলে ওই স্লিপের মাধ্যমে তা যাচাই করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন